ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে ফখরুলের বৈঠক

  নিউ ইয়র্ক প্রতিনিধি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৬  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১০

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে ফখরুলের বৈঠক

ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাষ্ট্র ছেড়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার ওয়াশিংটন সময় সকালে ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক ডেস্কের একজন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন ফখরুল।

বৈঠকে তিনি কী বলেছেন, সে বিষয়ে ফখরুল কিছু বলেননি। তবে ঢাকায় বিএনপি নেতা মওদুদ আহমদ বলেছেন, দেশের সার্বিক অবস্থা তুলে ধরতেই এই সফরে গেছেন মহাসচিব।

বৈঠকের বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে তাদের আলোচনা হয়, এটা তারই একটি অংশ।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংস্থার সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করে ওয়াশিংটন রওনা হন ফখরুল। শুক্রবার পররাষ্ট্র দপ্তরের বৈঠকের পর বিকালেই ওয়াশিংটন ছাড়েন তিনি।

এর আগে সফর সঙ্গী তাবিথ আউয়াল ও হুমায়ূন কবিরকে নিয়ে ওয়াশিংটন ডিসিতে বিএনপি আয়োজিত একটি প্রাতরাশ অনুষ্ঠানে যোগ দেন ফখরুল। এই অনুষ্ঠানে সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকও ছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে তদবির চালাতে বিএনপি ওয়াশিংটনে একটি ‘লবিং ফার্ম’ ভাড়া করেছে বলেও খবর দিয়েছে রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো।

লবিস্ট নিয়োগের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার বলেন, আওয়ামী লীগের নামে নালিশ করতে বিএনপি লবিস্ট নিয়োগ করেছে। চুক্তি অনুযায়ী নিয়োগ দেওয়া ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিক’কে আগস্ট মাসে ২০ হাজার ডলার এবং বছরের বাকি মাসগুলোয় ৩৫ হাজার ডলার করে দিতে হবে। বিএনপি এতো টাকা কোথায় থেকে পেলো? এতো টাকা লন্ডন থেকে এসেছে। লন্ডন মানে আপনারা বুঝতেই পারছেন ওখানে কে থাকে।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত