ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘জাতিসংঘ বাংলাদেশের বিষয়গুলো দেখবে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:২২

‘জাতিসংঘ বাংলাদেশের বিষয়গুলো দেখবে’

বাংলাদেশে বর্তমান অবস্থা জাতিসংঘের কাছে তুলে ধরেছে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার রাতে বিএনপি চেয়ারপার্সনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, ‘আলোচনা করেছি, সমস্ত বলেছি। ওনারা (জাতিসংঘ) বিষয়গুলো দেখবেন বলেছেন’।

জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে তার সফর হয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, ‘এটা পরিষ্কার যে, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি জাতিসংঘে গিয়েছিলাম। যেহেতু কফি আনাম (সাবেক সেক্রেটারি জেনারেল) সাহেবের শেষকৃত্য অনুষ্ঠান ছিলো, তাই উনি (বর্তমান সেক্রেটারি জেনারেল) চলে গিয়েছিলেন। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন, অ্যাসিটেন্ট সেক্রেটারি জেনারেল তার সঙ্গে কথা বলেছি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমি দৃঢ়তার সাথে বলতে চাই, জাতিসংঘের যে চার্টার আছে সেই চার্টারের মধ্যে পরিষ্কার বলা আছে, সদস্য দেশের সরকার, বিরোধী দল, রাজনৈতিক দল, ব্যক্তি ও সংগঠনের যে কেউ তাদের যেকোনো বিষয় উত্থাপন করতে পারে’।

লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে সাথে সাক্ষাৎ হয়েছে কী না? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমার লন্ডনে দেখা হয়েছে। আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে।

মির্জা ফখরুল গত বৃহস্পতিবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে এবং ওয়াশিংটনে স্টেইট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সাথে অনুষ্ঠিত বৈঠকের বিষয়টি স্থায়ী কমিটির সদস্যদের অবহিত করেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বুধবার মির্জা ফখরুল নিউইয়র্ক এবং বৃহস্পতিবার ওয়াশিংটন সফর শেষে করে লন্ডনে গিয়ে তারেক রহমানের সাথে দেখা করেই দেশে ফিরেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত