ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জাতীয় ঐক্য আন্দোলনে ১৬ কোটি মানুষের মুক্তি: মওদুদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৫

জাতীয় ঐক্য আন্দোলনে ১৬ কোটি মানুষের মুক্তি: মওদুদ

জাতীয় ঐক্য আন্দোলনের ওপর নির্ভর করছে ১৬ কোটি মানুষের মুক্তি। এই সরকারকে বাধ্য করতে হবে একটি নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচনের ব্যবস্থা করার জন্য। এছাড়া বাংলাদেশের মানুষের কাছে অন্য কোন পথ নাই।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন বাংলাদেশ আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এ সব কথা বলেন।

'বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবি' এ কর্মসূচিতে মওদুদ আহমদ বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্ত করতে আইনী প্রক্রিয়ার কথা এখন কিছুটি ভুলে যেতে হবে। এখন বেগম জিয়ার মুক্তির একমাত্র পথ হলো রাজপথ। রাজপথেই এর মোকাবেলা বরতে হবে। রাজপথের মাধ্যমেই তার মুক্তি অর্জন করতে হবে। এর জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। নতুন করে কর্মসূচি দেবো।

বেগম জিয়াকে মুক্ত করতে বিএনপির নতুন কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, এই কর্মসূচির সাথে আমাদের আগামী দিনের রাজনৈতিক সম্পর্ক, আমাদের ভোটাধিকার ফিরিয়ে পাওয়া প্রশ্ন, গণতন্ত্র ফিরিয়ে পাওয়ার অধিকার এবং বিচারবিভাগের স্বাধীনতা ফিরিয়ে পাওয়ার প্রশ্ন জড়িত। এজন্য বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে আমাদেরকে এগিয়ে যেতে হবে। । মুক্তি এখন নির্ভর করছে, জাতীয় ঐক্যের মাধ্যমে আন্দোলনকে সফল করা।

বেগম জিয়ার মুক্তির প্রসঙ্গে মওদুদ বলেন, আমাদের আইনজীবীরা অনেক পরিশ্রম করেছেন। এমন কোন পথ নেই, যে পথে বেগম জিয়াকে মুক্তি করার চেষ্টা আমরা করিনি। কিন্তু সরকার, সরকারের প্রভাবের কাছে এবং নিম্ন আদালতের সাথে এখন পর্যন্ত আমরা জয়লাভ করতে পারি নাই। কারণ সরকার চায় না খালেদা জিয়া মুক্ত হোক।

এসময় ঐক্যবদ্ধভাবে সকলকে আন্দোলনে সস্পৃক্ত হওয়ার জন্য আহ্বান জানান মওদুদ আহমদ।

নিম্ন আদালত সম্পূর্ণভাবে সরকারের নিয়ন্ত্রণে এখন মন্তব্য করে তিনি বলেন, সরকার এখন আইন করে নিয়েছে যে, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযারি (মূল সংবিধানে যেটা ছিলো)- নিম্ন আদালত, বিচারকরা, তাদের পদোন্নতি, নিয়োগ, বদলি এবং তাদের শৃঙ্খলা সুপ্রিম কোর্টের কাছে থাকবে। কিন্তু এখন সেটা পরিবর্তন করে রাষ্ট্রপতি ও আইন মন্ত্রনালয়ের অধিনে নেওয়া হয়েছে! যার ফলে নিম্ন আদালতের ওপরে সুপ্রিম কোর্টের এখন কোন নিয়ন্ত্রণ নাই। নিম্ন আদালত সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণে চলে গেছে। সরকারের রাজনৈতিক প্রভাবে এখন নিম্ন আদালতে কাজ চলছে।

আয়োজক সংগঠনের সভাপতি মাইনুলের সভাপতিত্বে মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রিয়াজুল ইসলাম রিজু, দেশ বাঁচাও মানুষ বাঁচারও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, ঘুরে দাঁড়াও বাংলাদেশের সভাপতি কাদের সিদ্দিকীসহ প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত