ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৫ মিনিট আগে
শিরোনাম

আগামী সপ্তাহে আসতে পারে ঘোষণা

ড. কামালের নেতৃত্বে বৃহত্তর ঐক্যে রাজি বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৫  
আপডেট :
 ২০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৪

ড. কামালের নেতৃত্বে বৃহত্তর ঐক্যে রাজি বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে ‘বৃহত্তর ঐক্য’ গড়তে নীতিগতভাবে রাজি হয়েছে বিএনপি। সে অনুযায়ী চলতি মাসের শেষের দিকে সরকারের বাইরে থাকা রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

‘বৃহত্তর ঐক্য’ গড়তে গত সোমবার ও বুধবার রাতে অনুষ্ঠিত বিএনপির নীতিনির্ধারকদের বৈঠকে আলোচনা হয়েছে। সেখানে অধিকাংশ সদস্য ড. কামাল হোসেনের নেতৃত্বের বিষয়ে পক্ষে মত দিয়েছেন। এখন এ ব্যাপারে লন্ডনে চিকিৎসাধীন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সবুজ সংকেত দিলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলটি।

এর আগে সোমবার রাতে অনুষ্ঠিত দলের নীতিনির্ধারকদের বৈঠকে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ১৩ দফা ও উপদফা এবং নয়টি লক্ষ্যে খসড়া চূড়ান্ত করা হয়। এই খসড়া নিয়ে ড. কামালের সঙ্গে বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা কথা বলেছেন। বিএনপির এই খসড়ার সঙ্গে প্রায় একমত পোষণ করেছেন ড. কামাল হোসেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

সূত্র জানায়, ড. কামাল হোসেন ছাড়াও বাম গণতান্ত্রিক জোটের আট দলের সঙ্গেও এ বিষয় নিয়ে আলোচনা চলছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে একাধিক দায়িত্বপ্রাপ্ত নেতা এ কাজ করছেন। সেক্ষেত্রে সবাই ড. কামাল হোসেনের নেতৃত্বে বৃহত্তর জাতীয় ঐক্য গঠনের বিষয়ে একমত হয়েছেন।

বৈঠক সূত্রে জানা যায়, বিএনপি চারটি সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা চলতি মাসে লন্ডনে তারেক রহমান ও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মধ্যকার বৈঠকে বিষয়গুলো ঠিক হয়। প্রথমত, দল নির্বাচনে যাবে কার নেতৃত্বে। দ্বিতীয়ত, নির্বাচনি আন্দোলন ও সংগ্রামে নেতৃত্ব কে দিবেন। তৃতীয়ত, সরকার গঠন হলে তার নেতৃত্বে কে থাকবেন এবং চতুর্থত, দলের মূল নেতৃত্ব কার হাতে থাকবে।

সূত্র আরো জানা যায়, দলের পরিচালনার মূল নেতৃত্ব থাকবে জিয়া পরিবারের হাতে। অর্থাৎ যা এখন চলছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বেই সব চলবে। দল নির্বাচনে যাবে ড. খন্দকার মোশাররফ হোসেন বা মির্জা ফখরুলের নেতৃত্বে। নির্বাচনি অন্দোলন ও সংগ্রামের নেতৃত্বে থাকবেন ড. কামাল হোসেন। বৃহত্তর রাজনৈতিক ঐক্যের নেতৃত্বের হাত ধরেই নির্বাচনের পথে যাবে বিএনপি। আর যদি, সরকার গঠন হলে সরকারের প্রধানও হবেন ড. কামাল হোসেন। মাহমুদুর রহমান মান্নার প্রস্তাব অনুযায়ী অন্তত প্রথম দুই বছরের সরকার পরিচালনার ভার বৃহত্তর জোটের নেতাদের হাতেই থাকবে। এরপর রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে বিএনপির নেতৃত্বের হাতে সরকার পরিচালনার দায়িত্ব হস্তান্তর করা হবে। এই বিষয়টি কিছুটা মালয়েশিয়া মডেলে (মাহাথির-আনোয়ার) হতে যাচ্ছে।

এদিকে বৈঠক থেকে আগামী শনিবার জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে আয়োজিত সমাবেশে যোগদানের সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত