ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৮

প্রিন্ট

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে বিএনপি

‘৫ দাবিতে জাতীয় ঐক্য হয়েই আছে’

‘৫ দাবিতে জাতীয় ঐক্য হয়েই আছে’
নিজস্ব প্রতিবেদক

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সাথে ৫টি দাবিতে বিএনপির জাতীয় ঐক্য হয়েই আছে বলে জানিয়েছেন দলটির নেতারা। শনিবার ঢাকা মহানগর নাট্য মঞ্চের মিলনায়তনে জাতীয় ঐক্য প্রক্রিয়া আয়োজিত এক নাগরিক সমাবেশে তারা এ কথা বলেন।

‘কার্যকর গণতন্ত্র, আইনের শাসন ও জনগণের ভোটাধিকার নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় ঐক্য গড়ে তুলুন’ উপলক্ষে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাতীয় ঐক্যের জন্য সব দলের দাবি একই। প্রধান শর্ত হচ্ছে, বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠন করতে হবে, নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে, ইভিএম পদ্ধতি বাতিল করতে হবে এবং সেনাবাহিনী মোতায়েন করতে হবে।

জাতীয় নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ন্যুনতম কর্মসূচি ও দাবিগুলো নিয়ে জনগণকে সাথে নিয়ে আমরা আন্দোলন শুরু করি। আন্দোলনের মধ্যে দিয়ে আমরা সরকারকে বাধ্য করবো বেগম জিয়াকে মুক্তি দিতে এবং অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দিতে বাধ্য করতে হবে।

আজকে সমাবেশের মধ্য দিয়ে আমরা এক ধাপ এগিয়ে গিয়েছি মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, আমরা আশা করবো, ড. কামালের নেতৃত্বে আমরা ঐক্যকে সামনে দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো।

তিনি বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগার থেকে আমাদের খবর পাঠিয়েছেন, জাতীয় ঐক্য গড়ে তুলে এই অপশক্তিকে ক্ষমতা থেকে সরাতে হবে। তাই আজকে গণতন্ত্র উদ্ধারের আন্দোনে আমাদের হাজার হাজার নেতাকর্মীদের প্রাণ গিয়েছে।

মির্জা আলমগীর বলেন, এই সরকারকে যদি সরিতে দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে না পারলে দেশের স্বাধীনতা থাকবে না। জনগণ তাদের অধিকার থেকে বঞ্চিত হবে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজ এই প্লাটফর্ম থেকে জাতীয় ঐক্যের সূচনা হলো। স্বৈরাচার সরকারকে সরাতে জাতীয় ঐক্য প্রয়োজন। এই প্রক্রিয়ায় সকলকে একত্রিত হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমরা অনেক দিন ধরে বলে আসছি, জাতীয় ঐক্য ছাড়া এই স্বৈরাচার সরকারকে উৎখাত করা যাবে না। এর জন্য আজকে আমরা নতুন করে যাত্রা শুরু করতে যাচ্ছি। আশা করছি, স্বৈরাচার সরকারকে উৎখাত করতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা জনগণকে ঐক্যবদ্ধ করবেন।

৫ টি মূল দাবির ওপরে বিএনপির সাথে জাতীয় ঐক্য হয়েই আছে বলেও মন্তব্য করেন তিনি।

সমাবেশে সভাপতিত্ব করছেন জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন। এছাড়া সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদীন, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আবদুল রব, ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মোরশেদ, সব্রত চৌধুরী প্রমুখখ বক্তব্য রাখেন।

কেএস/এনএসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত