ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৮:১৬

প্রিন্ট

গ্রেনেড রায়ে ‘নারাজ’ বিএনপি, যা বললেন নেতারা

গ্রেনেড রায়ে ‘নারাজ’ বিএনপি, যা বললেন নেতারা
বিএনপি
রবিন আকরাম

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র নেতারা। তারা বলছেন এই রায় সরকারের ইচ্ছে পূরণ। রায়ে লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টুসহ ২০ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া তারেক রহমান ও হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন এবং অন্য ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

১০ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক শাহেদ নূর উদ্দিন এ রায় দেন।

রায়ের প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ক্ষমতাসীনদের প্রতিহিংসা চরিতার্থ করার জন্য এ রায় দেওয়া হয়েছে। বিএনপি মনে করে, এ রায় রাজনৈতিক প্রতিহিংসার রায়। আমরা এ রায় ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। এটি ক্ষমতাসীনদের রাজনৈতিক প্রতিহিংসার নোংরা প্রকাশ।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার রায়কে ‘স্টেট স্পনসরড জাজমেন্ট’ বা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার বিচার হিসেবে আখ্যায়িত করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

জামায়াতে ইসলামী বলেছে, রায়ে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। দেশবাসীর কাছে এ রায় গ্রহণযোগ্য নয়।

তারেক রহমানের আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমানকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে। এ মামলায় তার কোন সংশ্লিষ্টতা নেই।

তিনি বলেন, তারেক রহমান এই গ্রেনেড হামলায় জড়িত ছিলো না । কেউই তারেক রহমান জড়িত ছিলো এমন জবানবন্দী দেয় নাই। অন্যায়ভাবে আজ তারেক রহমানকে যাবজ্জীবন দেওয়া হয়েছে।

এছাড়াও রায়ের প্রতিবাদে বিএনপি সাত দিনের কর্মসূচি ঘোষণা করেছে। কর্মসূচি অংশ হিসিবে আজ ১১ অক্টোবর সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি। ১৩ অক্টোবর ছাত্রদল, ১৪ অক্টোবর যুবদল ও ১৫ অক্টোবর স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল করবে। ১৬ অক্টোবর রাজধানী, জেলা ও মহানগরসহ দেশব্যাপী বিএনপি কালো পতাকা মিছিল করবে। ১৭ অক্টোবর দেশব্যাপী মহিলা দল মানববন্ধন ও ১৮ অক্টোবর দেশব্যাপী মানববন্ধন করবে শ্রমিক দল।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত