ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ২০ মিনিট আগে English

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ২০:১৩

প্রিন্ট

খালেদা জিয়া মাইনাস!

খালেদা জিয়া মাইনাস!
মাইনাস
রবিন আকরাম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ছাড়াই ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টে যুক্ত হয়েছে বিএনপি। দুর্নীতির মামলায় খালেদা জিয়া জেলে থাকলেও তার নেতৃত্ব নিয়ে বিএনপি সব সময় ছিল সতর্ক। দলীয় এবং জোটের যেকোন সভা-সমাবেশে বরাবরই সভাপতির প্রধানের চেয়ার তার সম্মানে খালি রেখে আসছিলো বিএনপি। কিন্তু এবার তাকে ছাড়াই ড. কামালের নেতৃত্বেই বিএনপিকে নতুন জোটে জড়ালো এর শীর্ষ নেতৃত্ব।

রাজনীতি বিশ্লেষকরা মনে করেন, নির্বাচনের আগে খালেদা জিয়া জেল থেকে ছাড়া পাওয়ার সম্ভাবনা নেই। যদি তাই হয় তাহলে খালেদাকে ছাড়াই নির্বাচনে যেতে হবে বিএনপিকে। এ ব্যাপারে এখনো প্রকাশ্যে ঘোষণা না দিলেও খালেদাকে ছাড়াই নির্বাচনমুখী দলটি। সেক্ষেত্রে চালকের আসনে থাকবেন ড. কামাল, মাহমুদুর রহামন মান্না, আ স ম অব্দুর রব’রা। ফলে রাজনীতির অঙ্গনে গুঞ্জন এক এগারো আমলের মাইনাস টু কুশীলবদের হাতেই কী মাইনাস ওয়ান এর শিকার খালেদা জিয়া?

বিশিষ্টজনেরা বলছেন, বিএনপির ক্ষমতায় যাওয়াটাই এখন মূল লক্ষ হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনের আগে খালেদা জিয়া জেল থেকে বের হতে পারবেন কিনা সেটাও বিবেচনা রয়েছে দলের সিনিয়র নেতাদের। তবে তারেক জিয়া দেশের বাহিরে থাকলেও দলীয় সমাবেশে খালেদা জিয়ার সম্মানের জায়গায়টা রেখেছিল বিএনপি। কিন্তু এবার দেখা গেলো তার উল্টো জাতীয় ঐক্যে খালেদা জিয়াকে না রেখেই ড কামালের নেতৃত্বে চলে গেছে দলের নেতারা। বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জাতীয় ঐক্যের আত্মপ্রকাশটা খুব জরুরি হয়ে পড়েছিল। তারেক জিয়া দেশের বাহিরে, খালেদা জিয়া জেলে থাকার কারণে তাদের ঐক্যে রাখা সম্ভব হয়নি। যেহেতু গণতন্ত্র প্রতিষ্ঠা করাই জাতীয় ঐক্যফন্টের মুল উদ্দেশ্য তাই ঐক্যে তাদের রাখার প্রয়োজন হয়নি।

বিএনপির এই নেতা বলেন, বেগম জিয়া যদি নির্বাচনের আগে জেল থেকে ছাড়া পান, তখন দলের সিনিয়র নেতারা আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিবেন।

এদিকে শুধু যে ঐক্য থেকেই খালেদ জিয়াকে দুরে রাখা হয়েছে তা নয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও খালেদা জিয়াকে মাইনাস করেই নির্বাচনে যেতে চাইছে বিএনপি এমন ধারনা বিশিষ্টজনদের। যদিও বিএনপি সবসময় বলে আসছে সরকারই নাকি খালেদা জিয়াকে রাজনীতি থেকে মাইনাস করার জন্য ষড়যন্ত্র করছে।

সম্প্রতি এ ব্যপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজনীতি থেকে মাইনাস করার ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, সরকার যতই চক্রান্ত করুক না কেন, খালেদা জিয়া ও বিএনপিকে বাদ দিয়ে কোনো নির্বাচন জনগণ এ দেশে হতে দেবে না। আজকে এই সরকার মাইনাস ওয়ান, আমাদের নেত্রীকে মাইনাস করার জন্য ষড়যন্ত্র করছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত