ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ১২:৩৭

প্রিন্ট

ঐক্যফ্রন্ট নয়, নির্বাচনের সিদ্ধান্ত দেবেন খালেদা-তারেক

নির্বাচনের সিদ্ধান্ত দেবেন খালেদা-তারেক
কিরণ সেখ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অংশগ্রহণ করবে কী না- সেবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন খালেদা জিয়া ও তারেক রহমান। তবে ২০ দলীয় জোটের বাইরে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপি প্রধান শরিক। তাই নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি সিদ্ধান্ত নেবে। কিন্তু সর্বশেষ চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বুধবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদক মন্ডলীর সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর রাতে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানদের বৈঠক হয়। পৃথক দুটি বৈঠক শেষে দলটির নেতারা এই সিদ্ধান্ত নেন বলে জানা গেছে।

বুধবার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত বিএনপি সম্পাদক মন্ডলীর সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানদের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএনপির সম্পাদক মন্ডলীর সদস্যদের বৈঠক প্রায় ২ ঘণ্টাব্যাপী চলে। বৈঠকে নেতারা বলেন, নির্বাচনে অংশগ্রহণ ও আন্দোলনের বিষয়ে খালেদা জিয়া ও তারেক রহমান যে সিদ্ধান্ত দিবেন- সেই সিদ্ধান্তই সকলে মেনে নেবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সম্পাদক মন্ডলীর একজন সদস্য এই প্রতিবেদককে বলেন, বৈঠকে আগামী সংসদ নির্বাচনে বিএনপির ভূমিকার কি হবে তা নিয়ে আলোচনা হয়েছে। বেগম খালেদা জিয়া, তারেক রহমান ও জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি মিলে যে সিদ্ধান্ত দেবেন, সেটাই বিএনপি ও ২০ দলীয় জোটের সিদ্ধান্ত হবে- বলেও জানান ওই নেতা।

অপর একটি সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানদের বৈঠক প্রায় ২ ঘণ্টাব্যাপী চলে। এতে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ ও আগামী নির্বাচন প্রসঙ্গে আলোচনা হয়।

তবে খালেদা জিয়াকে জেলে রেখে বিএনপি সম্পাদক মন্ডলীয় সদস্য, চেয়ারপারসনের উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানরা কেউ নির্বাচনে যাওয়ার পক্ষে নয় বলেও জানায় একটি সূত্র।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি চেয়ারপারসনের একজন উপদেষ্টা এই প্রতিবেদককে বলেন, বৈঠকে এক নেতা বলেন, ‘আমরা তো এখন একা নই। ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট আমাদের সাথে রয়েছে। সুতরাং নির্বাচনে অংশগ্রহণ ও আন্দোলনের বিষয়ে সবাই মিলে যে সিদ্ধান্ত নেবে- সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত হওয়া উচিত’।

কেএস/ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত