ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ১১:১৫

প্রিন্ট

শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে ছড়াচ্ছে গুজব

শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে ছড়াচ্ছে গুজব
অনলাইন ডেস্ক

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই ফেসবুকে নানা ধরনের গুজব ছড়াচ্ছে। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বানোয়াট খবরও প্রচার হচ্ছে। প্রধানমন্ত্রী যা বলেননি, সেগুলোই তার বরাত দিয়ে প্রচার করা হচ্ছে। এ জন্য প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক বিজ্ঞপ্তিতে এসব বানোয়াট খবরে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি অনুরোধ করা হয়েছে।

ফেসবুকে দেখা গেছে, শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার পুরনো কিছু ছবি। আবার পুলিশ ধরে নিয়ে গেছে, টিসি দেয়া হচ্ছে এমন তথ্য। তবে ওই শিক্ষার্থীরাই এসবকে গুজব বলে উড়িয়ে দিচ্ছেন।

এক ছাত্রের কলার ধরে আছেন এক পুলিশ সদস্য- এরকম একটি ছবি গত কয়েকদিন ধরে ফেসবুকে ঘুরছে। অথচ ওই ছবিটি ২০১৫ সালের আরেক ঘটনার।

এর মধ্যে আফজাল হোসেন রহিম নামে একটি ফেসবুক আইডি থেকে বলা হয়, খিলগাঁওয়ের এক কলেজছাত্রকে পুলিশ বাসা থেকে ধরে নিয়ে গেছে। এই খবরটি ছড়িয়ে পড়লে ওই কলেজছাত্র তার ফেসবুকে এই ঘটনাটি মিথ্যা বলে জানান। তিনি লিখেন, আপনারা উল্টাপাল্টা নিউজ কই থেকে পান? এটা পুরো ফেইক ঘটনা, পুলিশ আমাকে ধরেনি।

এছাড়া ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ৪৭ শিক্ষার্থীকে কলেজ থেকে বের করে দেয়া হয়েছে বলেও ফেসবুকে অনেকের স্ট্যাটাসে এসেছে। এ ধরনের খবরকে ভিত্তিহীন দাবি করে তার নিন্দা জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাস শিক্ষার্থীদের চাপা দেয়।

এতে ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ও একই কলেজের ছাত্রী দিয়া খানম প্রাণ হারান। এ ঘটনার পর তাদের বিক্ষুব্ধ সহপাঠীরা সড়কে নেমে আসে। পরদিন সারা ঢাকায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেয়। পরে সড়ক নিরাপদের দাবিতে এই আন্দোলন সাড়া দেশে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত