ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ১৩:২৮

প্রিন্ট

আন্দোলন নিয়ে যা বললেন সোহেল তাজ

আন্দোলন নিয়ে যা বললেন সোহেল তাজ
জার্নাল ডেস্ক

জাবালে নূর পরিবহনের বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় উত্তাল সারাদেশ। গত ২৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে ৯ দফা বাস্তবায়নে রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন।
 
সরকারও দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানিয়েছে। শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে শনিবার সকালে নিজের ফেসবুকে অর্থবহ স্ট্যাটাস দিয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ।

তিনি লিখেছেন, ‘একটি গণতান্ত্রিক দেশে জনগণ হচ্ছে চুলার ওপর ডেকচিতে ফুটন্ত পানির মতো, যাকে যত্নের সঙ্গে লালন করতে হয়। প্রয়োজনের সময় এর তাপ কমিয়ে দিতে হয়। আবার যদি এর ওপর ঢাকনি দিয়ে টাইট করে সিল করে দেয়া হয়, তাহলে এটা একটি বিস্ফোরকে পরিণত হয়ে যেতে পারে।’

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওইদিন জাবালে নূর পরিবহনের একটি বাস তাদের চাপা দেয়। নিহতরা হলো দিয়া খানম মীম ও আব্দুল করিম। এ সময় ১২ জন শিক্ষার্থী গুরুতর আহত হয়।

এ ঘটনায় রাজপথে নেমে ৯ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। পরদিন সারা ঢাকায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে পরিবহন ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ে। গত ছয় দিন ধরে শিক্ষার্থীরা রাজধানীর সড়ক অবরোধ ও বিক্ষোভ করে অাসছে।

বুধবার বিকেলে বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠক করে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। পরিস্থিতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে। এরপরও বৃহস্পতিবার শিক্ষার্থীরা আন্দোলন করে। নিহত দুই পরিবারকে ২০ লাখ টাকা করে সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল দাবি করেছেন, পুলিশ চূড়ান্ত ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবেলা করছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত