ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ৫৪ মিনিট আগে English

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৮

প্রিন্ট

আরো দায়িত্ববান হওয়ার প্রতিশ্রুতি জাকারবার্গের

আরো দায়িত্ববান হওয়ার প্রতিশ্রুতি জাকারবার্গের
জার্নাল ডেস্ক

অসত্য খবর বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়নি ফেসবুক। গ্রাহকদের হাতে অত্যাধুনিক প্রযুক্তি, সুবিধা তুলে দিলেও তা যে অন্যদের হেনস্তা, ক্ষতির কারণ হতে পারে তা আমরা ভাবতে পারিনি। অতীতের ভুল স্বীকার করে ব্যক্তিগত গোপনীয়তা, তথ্য সুরক্ষায় আরও দায়বদ্ধ হওয়ার প্রতিশ্রুতি দিয়ে এমনটাই জানালেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

মার্কিন নির্বাচনী প্রচারে ব্রিটিশ সংস্থা ক্যামব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে ফেসবুকের তথ্য অপব্যবহার করার অভিযোগ উঠতেই প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। প্রশ্নের মুখে দাঁড়ায় কোটি কোটি গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তা। আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার শিকার হন জাকারবার্গ। যার জেরে প্রকাশ্যে ক্ষমাও চেয়েও নেন তিনি। সেইমতো নিজেদের কর্মপদ্ধতি ও পরিচালনার ভুলের কথা স্বীকার করে নিলেন ফেসবুক কর্তা।

তিনি বলেন, ‘অসত্য খবর প্রতিরোধ ও হেনস্তা ঠেকাতে আমরা যথাযথ পদক্ষেপ নিইনি। গ্রাহকদের জন্য উদ্ভাবন করা প্রযুক্তিগত সুবিধা অন্যের ক্ষতি করতে ব্যবহার করতে পারে, তা আমরা ভাবিনি। আর তার ফলেই ভুয়া খবর, নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ, ঘৃণ্য মন্তব্য এবং তথ্য গোপনীয়তার মতো ঘটনা ঘটেছে।’

জাকারবার্গ আরও বলেন, ‘আমাদের দায়িত্ব সম্পর্কে বৃহত্তর দৃষ্টিভঙ্গি গ্রহণ করা হয়নি। আর সেটাই ছিল আমাদের বড় ভুল। এটা আমার ভুল। এখন আমাদের জনগণের সঙ্গে প্রতিটি সম্পর্ক গুরুত্ব দিয়ে দেখতে হবে। পাশাপাশি, বৃহত্তর স্বার্থে দায়-দায়িত্ব সুনিশ্চিত করতে হবে।’

ফেসবুক তথা সোশ্যাল মিডিয়ার কাজ শুধু জনগণের সঙ্গে যোগাযোগ তৈরি করা নয়, সেই সম্পর্কগুলো যাতে ইতিবাচক হয়, তা নিশ্চিত করার কথা বলেন জাকারবার্গ।

ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপ ব্যবহার করে তার সুবিধা নিতে পারেন। কিন্তু, সেখানে যেন তাদের তথ্য সুরক্ষিত থাকে, তা সেই সমস্ত অ্যাপ নির্মাতাদের নিশ্চিত করারও কথা বলেন ফেসবুক কর্তা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত