ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ঐশ্বরিয়াদের বহু আগেই মিস ওয়ার্ল্ড জিতেছেন রীতা

ঐশ্বরিয়াদের বহু আগেই মিস ওয়ার্ল্ড জিতেছেন রীতা

ঐশ্বরিয়া-সুস্মিতা-প্রিয়াঙ্কাদের বহু আগে বিশ্ব সুন্দরীর মুকুট পরেছিলেন ভারতীয় নারী রীতা ফারিয়া। তার হাত ধরেই আন্তর্জাতিক স্বীকৃতি পায় ভারতীয় সৌন্দর্য। যদিও আর সব সুন্দরীদের মত মডেলিং বা চলচ্চিত্র তারকার ক্যারিয়ার বেছে নেননি তিনি। তার বদলে চিকিৎসার মত মহান পেশায় নিজেকে যুক্ত করেছিলেন তিনি। এ কারণেই আর সবার চেয়ে আলাদা ফারিয়া।

সম্প্রতি ৭৫ বছর পূর্ণ করেছেন সেই রীতা ফারিয়া। তাকে নিয়েই জার্নাল ডেস্কের এই প্রতিবেদন।

লস্ট ইন হিস্ট্রি টুইটার ১৯৪৩ সালের ২৩ আগস্ট মুম্বইতে জন্মগ্রহণ করেন। বাবা-মা দু’জনেই গোয়ার বাসিন্দা। ১৯৬৬ সালে তিনি প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব সুন্দরীর মুকুট পরেন। শুধু ভারত বলি কেন, গোটা এশিয়ার মধ্যে তিনিই হচ্ছেন প্রথম সুন্দরী, যিনি বিশ্ব সুন্দরীর খেতাব জয় করেন। শুধু সুন্দরী হিসেবেই নন, ওই প্রতিযোগিতায় ‘বেস্ট ইন সুইম স্যুট’ এবং ‘বেস্ট ইন ইভনিং ওয়্যার’ বিভাগ দুটিতেও সেরা হন রীতা ফারিয়া। এটি একটি বিরল রেকর্ড । কেননা এখন পর্যন্ত আর কোনো ভারতীয় বিশ্ব সুন্দরীদের পক্ষে একই সঙ্গে তিন বিভাগে সেরা হওয়া সম্ভব হয়নি।

১৯৬৬ সালে ৫২ দেশের সেরা সুন্দরীদের হারিয়ে শিরোপা জিতে নেন। তার আগে ওই বছরই ‘মিস বোম্বে’এবং ‘মিস ইন্ডিয়া’খেতাব জিতেছিলেন ফারিয়া। বিশ্বজয়ের পরে সমান মডেলিং ও সিনেমায় কাজের প্রস্তাব আসতে থাকে। তবে তিনি তা প্রত্যাখ্যান করেন।

প্রথাগত শোবিজের দুনিয়া ছেড়ে চিকিৎসাশাস্ত্রকে আঁকড়ে ধরেন রীতা। মুম্বইয়ের গ্র্যান্ট মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পরীক্ষায় পাস করার পর উচ্চশিক্ষার জন্য লন্ডনে পাড়ি জমান। সেখানেই চিকিৎসক ডেভিড পাওয়েলকে বিয়ে করেন রীতা। পরে ডাবলিনে পাকাপাকি ভাবে থাকতে শুরু করেন। দুই সন্তান (ডেইড্রে, অ্যান মারি) এবং পাঁচ নাতি-নাতনি নিয়ে সুখের সংসার একদা বিশ্ব কাঁপানো রীতার।

রীতা ফারিয়া, ঐশ্বরিয়া রাই ও সুস্মিতা সেন

সূত্র: ইন্টারনেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত