ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৭:১৬

প্রিন্ট

অলিম্পিকে ক্রিকেট, বাধা হয়ে দাঁড়ালো ভারত

অলিম্পিকে ক্রিকেট, বাধা হয়ে দাঁড়ালো ভারত
অনলাইন ডেস্ক

অলিম্পিক হল একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রতিযোগীরা বিভিন্ন ধরনের খেলায় অংশগ্রহন করে। দুইশতাধিক দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়ে থাকে।

অথচ বিশ্বায়নের সেই আসরে নেই ক্রিকেট। আর এই নিয়ে ক্রিকেট জনপ্রিয়তা নিয়ে উঠছে বারবার এক প্রশ্ন। তবে অলিম্পিকে ক্রিকেট না থাকার কারন কেবল একটি দেশেই। সেটি হচ্ছে ভারত।

মূলত তাদের ক্ষমতা খর্ব হয়ে যাবে এ ধারনা থেকেই বার বার চেষ্টা করেও ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আইসিসিকে সমর্থন দেয়নি ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী এ দেশটি। আর এ কারণেই গেলো ক’বছরে অনেক চেষ্টার পরও অলিম্পিক কমিটির কাছে আবেদন করতে ব্যর্থ হয় আইসিসি।

তবে এবার একটু নড়েচড়ে বসেছে ক্রিকেট প্রশাসকরা। ক্রিকেটের বিশ্বায়ন ও অগ্রগতির কথা মাথায় রেখে ২০২৪ কিংবা ২০২৮ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির দাবি উঠছে নতুন করে। এ নিয়েই ভারতের ক্রিকেট বোর্ডের সঙ্গে চলতি এমসিসি’র বৈঠকে রীতিমত বাকযুদ্ধে লিপ্ত হয়েছিলেন কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং এবং মাইক গ্যাটিংয়ের মতো ৩ ক্রিকেট কিংবদন্তী।

২০২০ অলিম্পিকে বেসবল, কারাতে, সার্ফিংসহ ৫টি নতুন ডিসিপ্লিনকে অন্তর্ভুক্ত করা হচ্ছে, তাহলে ক্রিকেট কেন নয় বলে প্রশ্ন তুলেছেন সাবেক ইংলিশ ক্রিকেটার মাইক গ্যাটিং। তিনি বলেন, আমি ঠিক জানি না কেন ভারত আমাদের সমর্থন দিচ্ছে না। তাদের উচিত আমাদের পাশে এসে দাঁড়ানো।

আর ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে অলিম্পিকে এর অন্তর্ভুক্তির কোন বিকল্পই দেখছেন না সাবেক অজি কাপ্তান রিকি পন্টিং। এই সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার বলেন, ক্রিকেটের বিশ্বায়নের জন্য এই খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে খেলাটিকে সাধারণ মানুষের আরও কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব।

তবে সবচেয়ে সময়োপযোগী কথা বলেছেন লংকান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা। আসন্ন কোন এক অলিম্পিক ইভেন্টে টি-টোয়েন্টি ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের সঙ্গে ইতোমধ্যে আলোচনা শুরু করেছে আইসিসি।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত