ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

হাথুরুকে নিয়ে ভাবার সময় নেই মাশরাফিদের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৮:৪৯

হাথুরুকে নিয়ে ভাবার সময় নেই মাশরাফিদের

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর থেকেই আলোচনায় চন্ডিকা হাথুরুসিংহে। নিজ দেশ শ্রীলঙ্কার দায়িত্ব গ্রহণ করার পর হাথুরুর প্রথম এসাইনমেন্ট বাংলাদেশে। তাই ক্রিকেটপ্রেমীরা মুখিয়ে আছে, হাথুরুসিংহের শ্রীলঙ্কার বিপক্ষে কেমন করবে বাংলাদেশ?

বাংলাদেশের কোচ থাকায় বাংলাদেশের খুঁটিনাটি সবকিছুই জানা হাথুরুর। যদিও এই প্রশ্নের উত্তর দিয়েছিলেন হাথুরু। সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, তিনি যেমন বাংলাদেশ সম্পর্কে জানেন তেমন টাইগাররাও তার কৌশল সম্পর্কে জানে ভালো করে। অর্থাৎ এটা যে কোন প্রভাব ফেলবে না সেটিই জানিয়েছিলেন হাথুরুসিংহে।

বাংলাদেশের পক্ষ থেকেও হাথুরুসিংহেকে নিয়ে নির্ভাবনার কথাই বলা হয়েছে সবসময়। আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও সেটি মনে করিয়ে দিলেন।

অবস্থাদৃষ্টিতে মনে হচ্ছে শ্রীলঙ্কা না হাথুরুই বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ। কিন্তু মাশরাফি মনে করিয়ে দিলেন, শুধু হাথুরুসিংহেই নয়, এর আগে ডেভ হোয়াটমোর, শেন জার্গেনসেন, হিথ স্ট্রিকদেরও মোকাবেলা করেছে বাংলাদেশ। যারা একসময়ে বাংলাদেশ দলেরই ছিলেন। তাই বিষয়টিকে পেশাদার হিসেবেই দেখছেন মাশরাফি।

মাশরাফি জানালেন, ‘পেশাদার ক্রিকেটে এই ধরনের ঘটনা এটাই প্রথম না। একজন কোচ বা একজন খেলোয়াড়ের মুখোমুখি হওয়া। সম্প্রতি যে কোচ ছিল তার মুখোমুখি হওয়া এই প্রথম না। আমরা এটা অনেক আগেই পেছনে ফেলে এসেছি। যখন তিনি চলে গেছেন তার পরিকল্পনা আমরা পুরোটাই ভুলে গেছি। এখন যারা নতুন কোচ হবে তাদের সাথে আমরা মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। এখানে তার ব্যাপারটা নিয়ে আর ভাবার সুযোগই নাই।’

সংবাদ সম্মেলনে মাশরাফিকে জিজ্ঞেস করা হয়েছিল, হাথুরুকে নিয়ে পরিকল্পনা কি? মাশরাফি জানালেন, ‘সত্যি কথা বলতে এসব ম্যাটার করে না। ব্যাক অব মাইন্ডে এটাতো থাকে ম্যাচটা খেলতে হবে জিততে হবে। এর বাইরে কোন সুযোগই নাই চিন্তা করার। চিন্তা করলে হয় কি, শেষ পর্যন্ত আরও বেশি চাপ আসে। আমার কাছে মনে হয় খেলার দিকেই সবার মনোযোগ থাকে। সেটাই আছে আমরা যেন আরও ভালো খেলি। জিম্বাবুয়ের বিপক্ষে যেভাবে খেলেছি সেভাবে খেলি। ওইদিকেই সবাই ভাবছে আর এটাই হয়।’

হাথুরুসিংহের চিন্তা বাদ দিয়ে নিজেদের নিয়েই ভাবছে বাংলাদেশ। বৃহস্পতিবার অনুশীলনেও দারুণ সিরিয়াস ছিলেন টাইগাররা। জানেন প্রতিপক্ষ দুইটি দলের খেলোয়াড়দের বাংলাদেশ সম্পর্কে ভালো অভিজ্ঞতা আছে। তাই তারা কোন সুবিধা নেওয়ার আগে নিজেরা যেন বেশি নিতে পারেন সে ভাবনাই ভাবছে মাশরাফির দল।

  • সর্বশেষ
  • পঠিত