ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

পুরো বাংলাদেশ টিমকে নিষিদ্ধ করা উচিত ছিল

পুরো বাংলাদেশ টিমকে নিষিদ্ধ করা উচিত ছিল

টাইগাররা কি কারও বাড়া ভাতে ছাই দিয়েছে? ছাই না দিক অন্তত উপমহাদেশের ক্রিকেটের মহাজন বলে পরিচিত ভারত ও শ্রীলঙ্কার মত দলকে তো নাকানি চুবানি খাওয়াচ্ছে। যে কারণে নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার পক্ষে দেয়া আম্পায়ারদের অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের আচরণ নিয়ে এত সমালোচনা। অথচ আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত নিয়ে খেলোয়ারদের ক্ষোভ প্রকাশ তো নতুন কিছু নয়। রেকর্ড ঘাটলে দেখা যাবে এই উপমহাদেশে ভারতীয় ক্রিকেটাররাই বরং আম্পায়ারদের সিদ্ধান্ধের বিরুদ্ধে সবচেয়ে বাজেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে।

গত শুক্রবারের ম্যাচে আম্পায়রদের অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে দুই ব্যাটসম্যানকে মাঠ ছেড়ে চলে আসতে বলেছিলেন সাকিব। এ নিয়ে সাকিবসহ গোটা টাইগার বাহিনীর মুণ্ডুপাত করতে শুরু করেছেন সনাৎ জয়সুরিয়া থেকে শুরু করে সুনীল গাভাস্কারের মত বড় মাপের খেলোয়াররাও। তবে তাদের মুখে কিন্তু বাজে আম্পায়ারিং নিয়ে একটি কথাও নেই। কী আজিব!

তবে সমালোচনায় সবাইকে ছাড়িয়ে গেছেন ভারতীয় অফ স্পিনার বোলার হরভজন সিং। তার মতে, নিদাহাস ট্রফির ওই ঘটনায় পুরো বাংলাদেশ দলকেই নাকি কয়েক ম্যাচের জন্য নিষিদ্ধ করা উচিত ছিল। তাহলে এবার আমাদের থলের বিড়ালটা বের করতেই হয়।

হ্যা, আপনি তো হরভজন সিং তাই না? আপনিই তো আইপিএলে জাতীয় দলের সতীর্থ শ্রীশান্তকে চড় মেরেছিলেন। মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলার সময় তো একই দলের আম্বাতি রাইডুর সঙ্গেও বেধে গিয়েছিল তার। অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে তার বর্ণবাদী বিতর্ক এখনো আলোচনার জন্ম দেয়। সেই হরভজন বাংলাদেশ দলকে সংযত হওয়ার পরামর্শ দিয়ে কি বলেছেন জানেন?

তিনি বলেন, ‘যা ঘটেছে তা ক্রিকেটের জন্য দুঃখজনক এবং বাংলাদেশ হয়তো অনেক সমর্থক হারিয়েছে।’

না, ভাই এখানেই শেষ নয়। ভারতের ওই ‘বেয়াদব’ বোলার আরও বলেছেন, ‘ওরা (বাংলাদেশ ক্রিকেট দল) যা করেছে, সেটা অবশ্যই উচিত হয়নি। ওরা কিছু ভাঙতে পারে না। আম্পায়ারিংয়ে ভুল ছিল, কিন্তু ম্যাচে এমন হতেই পারে। আপনি দলের খেলোয়াড়দের ডেকে আনতে পারেন না এবং উদ্‌যাপনের জন্য জানালা ভাঙতে পারেন না। ক্রিস ব্রডের উচিত ছিল আরও কঠোর হওয়া। আমি খুব অবাক হয়েছি যে মাত্র ২৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। ওদের অন্তত কয়েক ম্যাচ নিষিদ্ধ করা উচিত ছিল। পুরো দলকেই নিষিদ্ধ করা উচিত ছিল।’

সোমবার ইন্ডিয়া টুডের সঙ্গে আলোচনায় এই সব কথা বলেন। তার আক্ষেপ, ফাইনালের আগে পুরো বাংলাদেশ দলকেই কেন নিষিদ্ধ করা হলো না! হরভজনের এই আক্ষেপটার কারণ আমরা বুঝি। এমনটা হলে, গত রবিবার সন্ধ্যায় বাংলাদেশের সঙ্গে না খেলেই চ্যাম্পিয়ন হয়ে গেত ভারত। কিন্তু টাইগারদের সঙ্গে হারতে হারতে জিতে যায় ভারত। কিন্তু ভাগ্য আমাদের সহায় থাকলে ফলাফলটা তো অন্যরকমও হতে পারত। তখন কি হত ভাবতে পারেন? এখন হরভাজন একা যা বলছেন, হয়ত গোটা ভারতবাসী সেই দাবিই তুলত!

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত