ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া বিশ্বকাপের হিরো হতে পারেন তারাও

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৫:৩১

রাশিয়া বিশ্বকাপের হিরো হতে পারেন তারাও

শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপের দিন গণনা। চলছে জোর প্রস্তুতি আর জল্পনা-কল্পনা। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বড়দল আর তাদের মহাতারকাদের ভক্তরা মুখিয়ে আছেন প্রিয় দলের নজরকাড়া খেলা দেখার জন্য। ফুটবলপ্রেমীদের কল্পনায় ভাসছে রোনালদো জালছেঁড়া শট, মেসির দুর্দান্ত ড্রিবলিং আর নেইমারের মোহনীয় ফ্লিক। কিন্তু এবারের বিশ্বকাপে নামীদামী খেলোয়াড়দের পাশাপাশি কিংবা তাদের ছাড়িয়ে দ্যুতি ছড়াতে পারেন সম্ভাবনাময় 'অখ্যাত' খেলোয়াড়েরা।

প্রতিটি বিশ্বকাপই স্বাক্ষী হয়েছে ফুটবলের নতুন মহাতারকার উত্থান। বিশেষজ্ঞদের বিশ্বাস, এই বিশ্বকাপেও তার ব্যতিক্রম হবে না।

মেসি-রোনালদো-নেইমারদের পাশাপাশি রাশিয়া বিশ্বকাপের কয়েকজন অখ্যাত এবং সম্ভাবনাময় খেলোয়াড়দের নিয়েই বাংলাদেশ জার্নালের এই আয়োজন।

প্রথমেই একটু পেছনে ফিরে যাওয়া যাক। ১৯৯০ সালের বিশ্বকাপের আগে কেউই সালভাতোর স্কিলাচির নাম কেউই শোনেননি। সেই মৌসুমেই সিসিলিয়ান এই স্ট্রাইকার ছোট দল মেসিনা থেকে জায়ান্ট ক্লাব য়্যুভেন্টাসে যোগ দিয়েছিলেন তিনি।

সেই বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ইতালির মূল স্কোয়াডে তার ডাক পাওয়ায় অবাক হয়েছিলেন অনেকেই। কিন্তু সবাইকে আরও অবাক করে দিয়ে সি জিতে নিয়েছিলেন গোল্ডেন বুট।

আদর করে স্কিলাচিকে ডাকা হত টোটো। তাহলে কে হতে যাচ্ছেন ২০১৮ বিশ্বকাপের 'টোটো'?

রুবেন লফটাস চিক (ইংল্যান্ড) আগামী ১৮ জুন তিউনিসিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে এবারের আসরের অন্যতম শক্তিশালী দল ইংল্যান্ড। গত ১৬ মে ইংল্যান্ডের দল ঘোষণা করেছেন কোচ গ্যারেথ সাউদগেট। সেখানে ডাক পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্ট চেলসিতে খেলা রুবেন লফটাস চিক। যদিও বিগত মৌসুমে তিনি চেলসি থেকে ধারে ক্রিস্টাল প্যালেসের হয়ে খেলেছেন।

রুবেন মূলতঃ ডিপ লাইং মিডফিল্ডের খেলোয়াড়। গার্ডিয়ান পত্রিকার ফুটবল প্রতিবেদক বার্নি রোনের মতে, 'ঠাণ্ডা মাথায় তার শিল্ডিং, কভারিং এবং ডিপ প্লেমেকিংয়ের সঙ্গে পজেশন নেয়ার ক্ষমতা' মূলদলের বড় খেলোয়াড়দের সঙ্গে মানিয়ে নিতে সহায়ক হবে।' তাই সুযোগ পেলে তিনিও হয়ে উঠতে পারেন ইংল্যান্ড দলের প্রাণভোমরা।

বাসেম স্রার্ফি (তিউনিসিয়া) মাত্র ২০ বছর বয়সী এই তিউনিস তরুণ বাসেম স্রার্ফি সদ্যই যোগ দিয়েছেন ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল নিস-এ। বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই জ্বলে ওঠার সম্ভাবনা রয়েছে তার।

ক্লাব আফ্রিকানের হয়ে ক্যারিয়ার শুরু করা স্রার্ফি স্বল্প সময়ের মধ্যেই নিজের পারফরম্যান্সে জায়গা করে নিয়েছেন ফ্রান্সের লিগ ওয়ানে।

দুরন্ত গতির এই খেলোয়াড় সাধারণত রাইট উইংয়ে খেলে থাকেন। তবে সময়মতো মাঝমাঠে সরে এসে সতীর্থ এবং নিজের জন্য গোলের সুযোগ তৈরিতেও তিনি অনন্য। প্রতিপক্ষের রক্ষণভাগের সামান্য ভুলের চরম মূল্য দিতে সক্ষম স্রার্ফি।

রোল্যান্ডো ব্ল্যাকবার্ন (পানামা) একটু দেরিতেই শুরু হয়েছে পানামার স্ট্রাইকার রোল্যান্ডো ব্ল্যাকবার্নের বিশ্বমঞ্চে পথচলা। তার বয়স এখন ২৮। কিন্তু এর আগে তার দল কখনোই বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় তার নামটাও রয়ে গেছে অগোচরে।

'দ্য বুল' নামে খ্যাত এই খেলোয়াড় ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই কাটিয়েছেন পানামা এবং গুয়াতেমালায়। ইউরোপেও খেলেছেন তিনি তবে তা লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ কিংবা সিরি আ তে নয়। তার দল স্লোভাকিয়ার এফকে সেনিকা।

কিন্তু যেখানেই খেলেছেন, কখনোই গোলখরায় ভুগতে হয়নি এই স্ট্রাইকারকে। তবে জাতীয় দলের হয়ে কিছুটা ফিকে তার পারফরম্যান্স। ২৬ ম্যাচ খেলে তিনি করেছেন মাত্র চার গোল। তবে বিশ্বকাপের মঞ্চে খেলার সুযোগ পেলে তিনিও হয়ত পারবেন নিজের নামের প্রতি সুবিচার করতে।

ইউরি তিয়েলেম্যান্স (বেলজিয়াম) তারকা ঠাসা বেলজিয়ামের বিশ্বকাপ দলে রয়েছেন থিবল্ট করতয়া, ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, মারউয়েন ফেলাইনি, কেভিন ডি ব্রুইনা, জ্যান ভের্টোনঘেন আর টবি অ্যালডারওয়েইরেল্ড এর মতো বড় খেলোয়াড়রা। এরা সবাই ইংলিশ প্রিমিয়ার লিগে করেছেন ধারাবাহিক পারফরম্যান্স।

এত বড় বড় তারকার ভীড়ে ২০ বছর বয়সী ইউরি তিয়েলেম্যান্সের জন্য একটু কঠিনই হয়ে যাবে দলে জায়গা পাওয়াটা।

তবে ফ্রেঞ্চ ক্লাব মোনাকোয় খেলা এই খেলোয়াড় সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারেন।

বেলজিয়ামের সবচেয়ে বড় ক্লাব অ্যান্ডারলেশটের হয়ে ১৩৯ ম্যাচ খেলেছেন তিনি। তার নজরকাড়া খেলা দেখে ২৯ মিলিয়ন ডলারে তাকে দলে ভিড়িয়েছে ফ্রেঞ্চ লিগের অন্যতম বড় ক্লাব মোনাকো।

মোনাকোর পরিচিতি 'ফুটবল ফ্যাক্টরি' হিসেবে। গত বিশ্বকাপের বিস্ময়বালক হামেস রদ্রিগেজ সহ বিখ্যাত অনেক খেলোয়াড়ই উঠে এসেছেন এই ক্লাব থেকে। সেই হিসেবে তিয়েলম্যান্স হতে পারেন বেলজিয়ামের নববিস্ময়।

অ্যালান জ্যাগোয়েভ (রাশিয়া) বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে রাশিয়ার উল্লেখযোগ্য কোনো খেলোয়াড় না থাকলেও রুশ ক্লাব সিএসকেএ মস্কোর মাঝমাঠে খেলা অ্যালান জ্যাগোয়েভকে বলা হচ্ছে ২০১৮ বিশ্বকাপের অন্যতম সম্ভাবনাময় খেলোয়াড়।

গত আট বছর ধরে সিএসকেএ'র হয়ে খেলছেন তিনি। জাতীয় দলেও নিয়মিত। ২০১২ সালের ইউরোতে চেক রিপাবলিকের বিরুদ্ধে অ্যালানের করা জোড়া গোল প্রমাণ করেছে তার সক্ষমতা।

কিন্তু 'সুপারস্টার' এর তকমা যে এখনও গায়ে লাগেনি তার! হতে পারে নিজের দেশে আয়োজিত বিশ্বকাপেই সেটা নিজের করে নেবেন তিনি।

লিওন গোরেৎজকা (জার্মানি) গতবারের ব্রাজিল বিশ্বকাপে নজরকাড়া পারফরম্যান্সে চ্যাম্পিয়ন জার্মানি এবারও রয়েছে দুর্দান্ত ফর্মে। তারকা ঠাসা দলে বড়দের পাশাপাশি সম্ভাবনাময় এক তরুণের নাম লিওন গোরেৎজকা।

ক্রুস, ওজিল, মুলার আর খেদিরাদের সমন্বয়ে গড়া দলটি রাশিয়া বিশ্বকাপেও ভাল খেলার ইঙ্গিত দিচ্ছে।

সম্প্রতি শালকে থেকে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন লিওন।

১৮ বছর বয়সেই এই সম্ভাবনাময় খেলোয়াড় প্রশংসা কুড়িয়েছেন কোচ এবং সমর্থকদের। বর্তমানে তার বয়স ২৩ এবং বলা হচ্ছে এই বিশ্বকাপই তার জন্য মোক্ষম সময় নিজেকে প্রমাণ করার। লম্বা এবং সুঠাম দেহের অধিকারী লিওন তার বল নিয়ন্ত্রণ ক্ষমতার জন্যও সুপরিচিত। চাপের মধ্যে সফল পাস দিতেও তিনি সক্ষম।

রিকার্ডো সেঞ্চুরিয়ন (আর্জেন্টিনা) তরুণ আর্জেন্টাইন খেলোয়াড় আন্দ্রে রিকার্ডো সেঞ্চুরিয়নকে বলা হয় 'বুনোশিশু'।

মাঠের কথায় আসার আগে মাঠের বাইরে তার কিছু 'কীর্তি' রয়েছে। যেমন- মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটানো, ভোররাতে হোটেলে মারামারি আর সাবেক বান্ধবীকে মারধর। এসবের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

কিন্তু মাঠের মধ্যেও তার পারফরম্যান্স নজরকাড়া। সাবেক ইতালীয় গ্রেট রবার্তো বাজ্জিও তাকে নিজের উত্তরসূরী বলে মনে করছেন।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত