ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া বিশ্বকাপ

দুনিয়া মাতাতে প্রস্তুত ওরা

  মুস্তফা মনওয়ার সুজন

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৫:৫০  
আপডেট :
 ২৫ মে ২০১৮, ১৫:৫৫

দুনিয়া মাতাতে প্রস্তুত ওরা

মঞ্চটা প্রস্তুত। ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। পর্দা উঠতে আর ২২ দিন। ফুরিয়ে আসছে চার বছরের দীর্ঘ অপেক্ষা। প্রস্তুত রাশিয়া। ফুটবলের সবচেয়ে বড় আসর ঘিরে দুনিয়াব্যাপী আয়োজনের শেষ নেই। ফেবারিটদের জন্য আবেগ অনুভূতিরও কমতি নেই। বিশ্বকাপ ফুটবল ২০১৮-এর আসলে হট ফেবারিট কারা, এ নিয়েও আলোচনা কম নয়। ফেবারিটের তালিকায় এরই মধ্যে অনেকেই নিজ যোগ্যতায়ই ঢুকে পড়েছে। তবে জনপ্রিয়তা ও পারফরমেন্সের বিচারে পাঁচটি দলের আলোচনাই যেনো সর্বোচ্চ।

ওরা ইহজগতের মানুষ নয়, ওরা জাদুকর; দুনিয়া মাত করার মন্ত্র ওদের জানা।

জার্মানি

গতবারের চ্যাম্পিয়ন। আরেকবার মুকুট পড়লে ব্রাজিলের সমান পাঁচ বার শিরোপা জয়ের রেকর্ডটি ছুঁয়ে ফেলবে ওরা। এবারও মন্দ পারফরম্যান্সও নয়। অবশ্য গেলো মার্চে ব্রাজিলের কাছে না হারলে দীর্ঘ সময় অপরাজিত থাকার রেকর্ডটি আবারও স্পর্শ করতো তারা। বিশ্ব বিশ্লেষকদের মতে তারা এখন বিশ্বের এক নম্বর দল।বিশ্বকাপ বাছাই পর্বে তারা টানা ২২ ম্যাচে অপরাজিত থেকেছে। তবে ব্রাজিলের কাছে হেরে গেছে ১-০ গোলে। দলে নতুন সংযোজন লাইপজিশের ফরোয়ার্ড টিমো ভ্যার্নারের ১২ ম্যাচে ৭ গোল করে একজন যথার্থ স্ট্রাইকারের অভাব পূরণ করেছেন, যে অভাব ২০১৬ ইউরোর লড়াইয়ে হাড়ে হাড়ে টের পেয়েছে ডয়েচরা। তার ওপর বাজি রাখছেন বিশ্লেষকরা।

ব্রাজিল

বিশ্বকাপের আসরের সবচেয়ে সফল দল। তাদের কোলে আছে পাঁচ পাঁচটি বিশ্বকাপ শিরোপা। গেলো বাছাই পর্বে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে চার বছর আগে ঘরের মাঠে ৭-১ গোলে ভয়ঙ্কর হারের লজ্জা খানিক পুষিয়ে নিয়েছে ।

বাছাই পর্বের প্রথম ম্যাচেই চিলির কাছে হারে ব্রাজিল । ওই হারই শক্তি হয়ে ধরা দেয় ফুটবলের এই পরাশক্তির কাছে। বাছাই পর্বের পরের ১৭ ম্যাচে হার নেই তাদের।

তারপর জার্মানিকে হারাবার আগে এবারের ওয়ার্ল্ডকাপের স্বাগতিক রাশিয়াকে হারায় ৩-০ গোলে। বর্তমান ব্রাজিলের সবচে বড় তারকা নেইমারকে নিয়েও শঙ্কা কেটে গেছে। এই বিশ্ব নন্দিত ফরোয়ার্ডের পায়ে সম্প্রতি অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। ফুটবলের রাজা পেলের ব্রাজিলকে বরাবরই যতটা বলা হয়, এবার তারচেয়েও বেশি ভারসাম্যপূর্ণ বলে মন্তব্য করেন বিশেষজ্ঞরা। সেখানে ফরোয়ার্ড ও মিডফিল্ডে নেইমার, কোটিনিয়ো, ফিরমিনো, কস্টা, উইলিয়ান ও ফার্নান্ডিনিয়োরা দলকে যেকোন মুহূর্তে যেকোন উচ্চতায় নিয়ে যেতে পারে।

আর্জেন্টিনা

গতবারের রানার্সআপ আর্জেন্টিনা দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন। মেগাস্টার লিওনেল মেসির এবারই হয়তো শেষ বিশ্বকাপ। এবার পারফরম্যান্সে তার শিখরেই থাকার কথা। এই তারকার অনিবার্যতা সম্পর্কে বলতে হয়, মেসি ছাড়া আর্জেন্টিনা দলের সর্বশেষ খবর হলো, স্পেনের কাছে ৬-১ গোলের অপমানের হার।

বাছাইপর্বেও চাপে ছিলো আর্জেন্টাইনরা। সিলেকশন পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মেসির হ্যাট্রিকের বদৌলতে রাশিয়ার টিকেট পেয়েছে ফুটবলের ঈশ্বর ম্যারাডোনার উত্তরসূরীরা। গেলো নভেম্বরে প্রীতি ম্যাচে তারা রাশিয়াকে হারালেও হেরেছে আফ্রিকান পরাশক্তি নাইজেরিয়ার কাছে। আর্জেন্টাইন ম্যানেজার সাম্পাওলি মেসির ওপর এতটাই নির্ভর করছেন যে, সিরি আ'তে এ মৌসুমে সেরা গোলদাতার ইকার্ডিকে বিবেচনায়ই রাখেননি। এদিকে আর্জেন্টাইন ফ্যানতের কাছে ‘লর্ড’ বলে খ্যাত হিগুয়েইনের ওপর সাম্পোলির অবিচল আস্থাকে অনেকেই ভালোভাবে দেখেননি।

ফ্রান্স

মাত্র একবারই বিশ্বকাপ জিতেছে ফ্রান্স, ১৯৯৮ সালে; তাতেই মাত। এই মুহূর্তে বিখ্যাত তারকা জিনেদিন জিদানের দলে বিশ্বের সবচেয়ে দামি পাঁচ খেলোয়াড়ের তিনজনই রয়েছেন। বাছাই পর্বের দশ ম্যাচের সাতটিতে জয় পেয়েছে ফ্রেঞ্চরা। প্রীতি ম্যাচে নভেম্বরে তারা ওয়েলসকে হারায়, ড্র করে জার্মানির সঙ্গে। কলম্বিয়ার বিপক্ষে একটিতে জয় পায় ও একটিতে পরাজিত হয়। আর রাশিয়াকে হারায় ৩-১ গোলে। সমালোচকরা দিদিয়ে দেশমের কৌশল নিয়ে সন্তুষ্ট নন। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে যখন প্রতিপক্ষ কৌশল পাল্টায় তখনও দেশম তার দলের কৌশলে একবিন্দুও পরিবর্তন আনেননি। সে যাই হোক পল পগবা হয়ত বিশ্বকাপে তার সেরাটাই পারফরম করবেন। এদিকে প্রচুর ভুল করছেন ডিফেন্ডার লরা ব্ল যার মাশুল দিতে হয়েছে দলকে। তার পাশে হয়ত ডিফেন্স সামলাবেন স্যামুয়েল, রাফায়েল ও লরাঁ। আর অ্যাটাকে অনেক অপশন আছে দেশমের সামনে।

স্পেন

গত আসরে গ্রুপ পর্বেই বিদায় নেয় ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন । তবে এবার তারা বেশ শক্ত দল। এই মুহূর্তে আর্জেন্টিনাকে ৬-১ গোলে গুড়িয়ে বেশ ফুরফুরে মেজাজে আছে স্প্যানিশরা। ওই ম্যাচে হ্যাট্রিক করেছেন অ্যাটাকিং মিডফিল্ডার ইসকো। দলের ম্যানেজার জুলেন লোপেতেগি-র অধীনে ১৮ ম্যাচের একটিতেও হারেনি তারা। বাছাইপর্বে দশ ম্যাচের ৯টিতে জয় ও একটিতে ড্র নিয়ে শীর্ষে থেকেই চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে স্পেন। প্রীতি ম্যাচে নভেম্বরে হারিয়েছে কোস্টারিকাকে ও ড্র করেছে রাশিয়ার সঙ্গে। এরপর বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে ড্র করেছে এবং আর্জেন্টিনাকে এক কথায় উড়িয়েই দিয়েছে। স্পেন এবার বেশ গোছানো। ফর্মে আছেন গোলরক্ষক ডাভিড। এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকাকে বোদ্ধারা এখন দুনিয়ার সেরা গোলরক্ষক হিসেবে বিবেচনা করছেন। আর তার সামনে খাড়া আছে সার্জিও রামোস ও জেরার্ড পিকে-র সেন্ট্রাল ডিফেন্সের দুর্গ। এদিকে, ইনিয়েস্তা মিডফিল্ডের বিরাট কারিগর। তার পাশে ভয়ঙ্কর মিডফিল্ডার ইসকো। ভ্যালেন্সিয়া স্ট্রাইকার রডরিগো ও অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার ডিয়েগো কস্টা মিনিমাম সুযোগ পেলে বল জালে জড়াতে দেখান দর্শনীয় নৈপুণ্য। এতো সব জাদু দর্শনে অপেক্ষা আর মাত্র কটা দিন; কিছু ঘণ্টার সমষ্টি।

  • সর্বশেষ
  • পঠিত