ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫ অাপডেট : ৩৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ১৩:৫৭

প্রিন্ট

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে
স্পোর্টস ডেস্ক

রাত পোহালেই পর্দা উঠছে 'গ্রেটেস্ট শো অন আর্থ' এর। ফুটবল বিশ্বের এই মহাযজ্ঞকে বরণ করে নিতে প্রস্তুত ৩২টি দেশের খেলোয়াড় ও ভক্ত-সমর্থকরা। প্রস্তুত রাশিয়ার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামও। কেননা এই স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। তার দুই ঘণ্টা আগে অর্থাৎ বাংলাদেশ সময় রাত ৭টায় লুঝনিকি স্টেডিয়ামেই মঞ্চস্থ হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। যা বিশ্ব ফুটবলপিপাসুদের কাছে উন্মাদনার অন্য এক নাম। পুরো ফুটবল বিশ্বই মুখ হা করে অপেক্ষায় আছে মস্কোর উদ্বোধনী অনুষ্ঠান দেখার জন্য।

উদ্বোধনী অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় পর্ব হলো বিশ্বকাপের ‘থিম সং’ পরিবেশনা। প্রতিটা বিশ্বকাপেই এই ‘থিম সং’ পরিবেশন করেন বিশ্বখ্যাত সংগীতশিল্পীরা। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কলম্বিয়ান সংগীত শিল্পী শাকিরার ‘ওলে ওলে’ থিম সং এখনো ফুটবলপ্রেমীদের মুখে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের থিম সং ততটা জনপ্রিয়তা পায়নি। তবে থিম সং পরিবেশনা করে ঠিকিই বিশেষ আলো কেড়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেত্রী-সংগীত শিল্পী জেনিফার লোপেজ। তা ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ‘থিম সং’ পরিবেশন করবেন কে, এই প্রশ্ন নিশ্চয় মনের মধ্যে তোলপাড় তুলছে?

না, এবার আর শাকিরা বা জেনিফার লোপেজ নন, মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফুটবল উন্মাদনার জোয়ারকে নতুন মাত্রা দেবেন ভিন্ন তারকারা। একজন নয়, মস্কোর উদ্বোধনী অনুষ্ঠানে যৌথ কণ্ঠে থিম সং পরিবেশন করবেন ৩ জন। তারা হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় দুই সংগীতশিল্পী উইল স্মিথ ও নিক রিভেরা কামিনেরো, যিনি আসলে নিকি জ্যাম নামেই বেশি পরিচিত।

যুক্তরাষ্ট্রের এই দুই পুরুষ শিল্পীর সঙ্গে গ্ল্যামার যোগ করতে থাকছেন কসোভোর জনপ্রিয় সংগীত শিল্পী ইরা ইস্ট্রেফি। থিম সংয়ের রিহার্সেল, মহড়া আগেই হয়ে গেছে। হয়ে গেছে রেকর্ডও। তবে উদ্বোধনী অনুষ্ঠানে সরাসরিই থিম সং পরিবেশন করবেন বিশ্ব সংগীত ভুবনের তিন নক্ষত্র।

থিম সংয়ের পাশাপাশি জমকালো নৃত্য পরিবেশনায়। স্থানীয় সেই শিল্পীরা নৃত্যের তালেতালে বিশ্ববাসীর কাছে তুলে ধরবেন রাশিয়ার ঐতিহ্য, সংস্কৃতি।

এ ছাড়া উপস্থিত দর্শকদের গানের মোহময়তায় মাতিয়ে রাখতে স্টেডিয়ামে উপস্থিত থাকবেন সংগীতশিল্পী রবি উইলিয়ামস, রাশিয়ার শিল্পী আইদা গারিফুলিনা এবং চমক হিসেবে থাকবেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো। এ ছাড়া মাঠে প্রায় ৫০০ নৃত্যশিল্পী ও ক্রীড়াবিদ থাকবেন, যাঁরা বিভিন্ন কসরতের মাধ্যমে রাশিয়ার ঐতিহ্য বিশ্ব দরবারে তুলে ধরবেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত