ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১২:৩৬

প্রিন্ট

সিলভার নেতৃত্বে আজ মাঠে নামছে ব্রাজিল

সিলভার নেতৃত্বে আজ মাঠে নামছে ব্রাজিল
স্পোর্টস ডেস্ক

নিজেদের প্রথম ম্যাচেই সুইস দেয়ালে ঠেকে গিয়েছিল এবারের রাশিয়া বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিল। সেই ম্যাচে ১-১ গোলে ড্রয়ের হতাশা নিয়েই থাকতে হয় তাদের। শুক্রবার কোস্টারিকার বিপক্ষে সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে নামার পূর্বে তাই ব্রাজিল দলের অধিনায়ক পরিবর্তন করা সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোস্টারিকার ম্যাচে অধিনায়কের বাহুবন্ধনী থাকবে থিয়াগো সিলভার জন্য। গত বছরের জুনে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হারের ম্যাচে শেষবারের মতো দেশকে নেতৃত্ব দিয়েছিলেন এই পিএসজি ডিফেন্ডার।

২০১৬ সালে ব্রাজিলের কোচ হওয়ার পর থেকে এককভাবে কাউকে নেতৃত্বে রাখেননি কোচ তিতে। ম্যাচের গুরুত্ব ও প্রয়োজন বুঝে নেতৃত্বের ভার তুলে দিয়েছেন একেকজনের হাতে। অধিনায়কত্ব যেন বাড়তি চাপ না হয়ে দাঁড়ায়, সেজন্যই এই ব্যবস্থা তিতের। তাই সুইসদের বিপক্ষে অধিনায়কত্ব করার পরের ম্যাচেই সরে যেতে হচ্ছে মার্সেলোকে।

এভাবে প্রায় প্রতি ম্যাচেই অধিনায়কত্ব পরিবর্তন করার কৌশল খাঁটিয়ে অবশ্য সমালোচনায়ও পড়ছেন তিতে। বারবার নেতৃত্ব পরিবর্তন করায় খেলায় অস্থিরতা বাড়ে বলে দাবি রিয়াল মাদ্রিদ ও ফ্লেমেঙ্গোর সাবেক তারকা দেজান পেটকোভিচের। তিনি বলেন, এভাবে আপনি বারবার অধিনায়ক পরিবর্তন করতে পারেন না। খেলোয়াড়দের জানতে হবে কে তাদের অধিনায়ক, আর কে সহ-অধিনায়ক।

তবে যতোই সমালোচনা হোক, ২০১৬ সালে তিতের হাতে সেলেকাওদের দায়িত্ব পড়ার পর ২২ টি ম্যাচে মাত্র একটি হার ব্রাজিলের। তিতের এই বারবার অধিনায়ক পরিবর্তন করাটা কতটুকু কার্যকর সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে আজকের ম্যাচটি পর্যন্ত।

নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর শুক্রবার কোস্টা রিকা ম্যাচে জিততে মরিয়া ব্রাজিল। সেলেকাওরা আজ সেইন্ট পিটার্সবার্গে মাঠে নামবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত