ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

যে কারণে হারলো আর্জেন্টিনা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৭:৩১

যে কারণে হারলো আর্জেন্টিনা

ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার শোচনীয় পরাজয়ের ফলে দলটিকে বিশ্বকাপ থেকে তাদেরকে প্রায় ছিটকে ফেলে দিয়েছে। এই ম্যাচে আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা মেসি ছিল প্রায় নিষ্প্রভ। তার দলের সদস্যরাও মাঠে তার সঙ্গে সহযোগিতাপূর্ণ ছিল না। এতে প্রশ্ন উঠেছে আর্জেন্টিনা হারার জন্য দলের কান্ডারি মেসি দায়ী নাকি দলের অন্য সদস্যরা। তবে এই ভয়াবহ বিপর্যয়ের দায় পরিষ্কারভাবে একজন মানুষের ওপরেই বর্তায়, তিনি হলেন কোচ হোর্হে সাম্পাওলি।

কারণ সাম্পাওলি আর্জেন্টিনার ৪-২-৩-১ এর ফর্ম ভেঙ্গে বানালেন ৩-৪-৩, দলের যে ধারবাহিকতা ও গতি থাকার কথা ছিল এই ফরম্যাশনের কারণেই তাতে ভাঙ্গন ধরল। প্রথম ম্যাচ থেকে দ্বিতীয় ম্যাচের মধ্যে ৩টি পরিবর্তন আনা হল। কিন্তু প্রথম ম্যাচে না খেলিয়েই তাদেরকে দ্বিতীয় ম্যাচে নামিয়ে দেয়া হল।

আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে সবচেয়ে কার্যকরী বিকল্প খেলোয়াড় এভার বেনেগাকে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামানোই হল না। তবে মূল সত্য হচ্ছে, আন্তর্জাতিক মানের একটি দল মেসির উপরেই সবচেয়ে বেশি নির্ভর করে ফেলেছে। যেটি ফেভারিট কোন দলের কাম্য নয়।

আন্তর্জাতিক খেলোয়াড়দের প্রায়শই একটা সমস্যার সম্মুখীন হতে হয়, তারা ক্লাবে যে স্টাইলে এবং ফর্মে খেলেন, তাদের জাতীয় দল সেভাবে খেলে না এবং অধিকাংশ সময়েই তাদেরকে প্রায় পুরোপুরি ভিন্ন ভূমিকায় খেলতে বলা হয় যেটা তাদের নিয়মিত খেলার সময়ে তারা খেলেন না। এটা ক্লাবগুলোর সেরা খেলোয়াড়দের এক দীর্ঘদিনের সমস্যা এবং এ কারণে আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে ছিটকে পড়ার উদাহরণও কম না।

তবে এই ম্যাচে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বড় ভুল করেছেন কোচ সাম্পাওলি। কারণ যেই দলে মেসির মত বিশ্বসেরা দল থাকবে, সেই দল কেন মেসির চারপাশে একটি দল গড়ে তোলে না যারা মেসির মতোই, যেমনটা বার্সেলোনা করেছে।

তাই ৪-৩-৩ ফর্মে থাকাটা জরুরি। আগুয়েরো সুয়ারেজের ভূমিকায় থেকে লাইনের নেতৃত্ব দিতে পারে। পাভন বা ডি মারিয়া খেলতে পারে ইনসাইড লেফটে। এতে এই কাঠামোর সাথে খাপ খাওয়াতে পারে এমনভাবে দলের বাকি সদস্যরা তাদের সাধ্যমত খেলবে।

তবে ধ্রুব সত্যি কথা হল, মেসির দিকে হাত বাড়িয়ে দেয়ার জন্য ইনিয়েস্তা বা জাভির মতো খেলোয়াড় আর্জেন্টিনায় নেই, কিন্তু এটা খুবই বাজে কৌশল যে মেসিকে এমন ভূমিকায় খেলতে বাধ্য করা যেটা সে বার্সেলোনায় খেলে না। এর শোধও তুলতে হচ্ছে আর্জেন্টিনাকে বিশ্বকাপে দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে গিয়ে, এমনকি এখন তাদের ভাগ্য ঝুঁলে অন্য দলগুলোর ফলাফলের উপর।

  • সর্বশেষ
  • পঠিত