ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

২ ম্যাচ নিষিদ্ধ শাকিরি-শাকা

২ ম্যাচ নিষিদ্ধ শাকিরি-শাকা

সার্বিয়ার বিপক্ষে শাকিরির শেষ গোলে অসাধারণ জয় পেয়েছে সুইজারল্যান্ড। এতে করে নক আউট পর্বে জায়গা করে নেয়ার অপেক্ষায় রয়েছে তারা। ম্যাচটি যতটা না আলোচনায় এসেছে তার চেয়ে বেশি আলোচনায় এসেছে ওই ম্যাচের দুই গোলদাতা জারদান শাকিরি ও গ্রানিত শাকার গোল উদযাপনের ভঙ্গি। অবশেষে ওই উদযাপনের জন্য বিশ্বকাপে ২ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন এই দুই সুইস তারকা।

শুক্রবার রাতে সার্বিয়ার বিপক্ষে দু’জনেরই গোল উদযাপন ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার শৃঙ্খলা কমিটির নজরে আসে। পরে তাদের কমিটির সদস্যদের মুখোমুখি হতে হয়।

সার্বিয়ার বিপক্ষে ম্যাচে গোলের পর এ দুই সুইস খেলোয়াড় তাদের দুই হাত একসঙ্গে রেখে উদযাপন করে। তাদের হাতের ভঙ্গিমা অনেকটা আলবেনিয়ার পতাকার ঈগলের মতো দেখতে।

নব্বইয়ের রক্তক্ষয়ী বলকান যুদ্ধে সার্বিয়ানদের হত্যাযজ্ঞের হাত থেকে বাঁচার জন্য শাকা-শাকিরির বাবা–মা চলে আসেন সুইজারল্যান্ডে। ভুলে যাওয়ার মতো শৈশব কাটিয়েছিলেন শাকা-শাকিরিরা, সেই দুঃখ আর দারিদ্র্য ভুলতেই ফুটবলের শরণাপন্ন হয়েছিলেন তারা। এখন সুইস দলে খেলা এই দুজন কিন্তু ভোলেননি সেই যন্ত্রণাময় অতীতের কথা।

তাদের বিরুদ্ধে অভিযোগ গোল উদযাপন করতে গিয়ে তারা ঈগলের চিহ্ন দেখিয়েছিলেন। আর এতেই সার্বিয়ানরা ক্ষুদ্ধ। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরেই কমিউনিস্ট সোভিয়েত শিবিরে থাকা যুগোশ্লোভিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল আলবেনিয়া৷ শীতল যুদ্ধের আবহে সেই সম্পর্ক ক্রমেই জটিল হয়েছে৷ কিন্তু ফুটবল মাঠে জাতিগত দ্বন্দ্ব ঢুকানো ভালো চোখে দেখছে না ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

  • সর্বশেষ
  • পঠিত