ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বল টেম্পারিংকাণ্ডে নিষিদ্ধ হাথুরুসিংহে-চান্ডিমাল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৭:৫৯  
আপডেট :
 ১৬ জুলাই ২০১৮, ১৮:৫৬

বল টেম্পারিংকাণ্ডে নিষিদ্ধ হাথুরুসিংহে-চান্ডিমাল

বল টেম্পারিংয়ে জড়িত থাকার অপরাধে শ্রীলঙ্কার কোচ চান্দিকা হাথুরুসিংহে, অধিনায়ক চান্দিমাল ও ম্যানেজার আশাঙ্কা গুরুসিনহা দুই টেস্ট ও চার ওয়ানডে ম্যাচে নিষিদ্ধ। সোমবার এই ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। এর আগে গত ১২ জুলাই (বৃহস্পতিবার) একই কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য নিষিদ্ধ হয়েছিলেন এই তিনজন। এবার আইসিসি জানিয়েছে, ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি এই তিন জনের নামের পাশে যোগ হয়েছে আটটি করে ডেমিরেট পয়েন্ট।

গত মাসে সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছিল চান্দিমালের। যে কারণে প্রাথমিকভাবে ৫ রান জরিমানা করলেও অভিযোগ প্রমাণিত হওয়ায় পর সিরিজের শেষ ম্যাচে নিষিদ্ধ হয়েছিলেন চান্ডিমাল। এছাড়াও জরিমানা হিসেবে তার ম্যাচ ফি’র পুরোটাই কেটে রাখা হয়েছিল। এরপর সেই শাস্তি বাড়িয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজে তিনজনকেই নিষিদ্ধ করেছিল আইসিসি।

উইন্ডিজদের বিপক্ষে শাস্তি পাওয়ার (৫ রান) পর সেই ম্যাচে বিরোধে জড়িয়েছিল লঙ্কানরা। যে কারণে শাস্তি দেওয়ার পর প্রায় ২ ঘণ্টা মাঠের বাইরে ছিল তারা। অখেলোয়াড়সুলভ এমন আচরণের কারণে ‘লেভেল তিন’ এর অপরাধের আওতায় এই সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি।

আগামী ২০ জুলাই কলম্বোতে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। ওই ম্যাচে সংশ্লিষ্ট না থাকার খবর আগে থেকেই জানা দুই কোচিং স্টাফ ও লঙ্কান অধিনায়কের। সোমবার এক বিবৃতিতে শাস্তিটা আরও বড় হওয়ার খবর জানালো আইসিসি। তিনজনের প্রত্যেকে ৮টি করে ডিমেরিট পয়েন্ট পেয়ে দুই টেস্টের সঙ্গে চার ওয়ানডে নিষিদ্ধ হলেন।

এতে করে কলম্বো টেস্টের পর ২৯ জুলাই ও ১ আগস্ট ডাম্বুলায় এবং ৫ ও ৮ আগস্ট ক্যান্ডিতে ওয়ানডেতে দায়িত্ব পালন করতে পারবেন না হাথুরুসিংহে, চান্ডিমাল ও আসানকা। ক্রিকইনফো।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত