ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৬:৫৮

প্রিন্ট

সেরা গোলের মনোনয়নে মেসি-রোনালদো

সেরা গোলের মনোনয়নে মেসি-রোনালদো
অনলাইন ডেস্ক

ফ্রান্সের চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে শেষ হয়েছে এক মাসব্যাপী রাশিয়া বিশ্বকাপ। প্রতি আসরের মতো এই বিশ্বকাপেও হয়েছে অসংখ্য গোল। টুর্নামেন্ট শেষ হলেও এখনো ঘোষণা করা হয়নি সেরা গোলদাতার নাম। তবে তার জন্য মনোনয়ন ঘোষণা করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সেই মনোনয়নে জায়গা হয়েছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, ফিলিপে কোটিনহো, টনি ক্রুসের মতো তারকা খেলোয়াড়দের নাম।

ক্রিশ্চিয়ান রোনলাদো (পর্তুগাল-স্পেন) এবারের বিশ্বকাপে সেরা ম্যাচের তালিকা করলে প্রথমেই উঠে আসবে স্পেন-পর্তুগাল ম্যাচটির কথা। ৩-৩ গোলে ড্র হওয়া সেই ম্যাচটি পুরোটা সময়ই ছিল টানটান উত্তেজনাময়। সেই ম্যাচে হ্যাটট্রিক করেন পর্তুগিজ তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো। ৮৮ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ এক গোল করে দলকে হারের লজ্জা থেকে বাঁচিয়ে দেন তিনি।

লিওনেল মেসি (আর্জেন্টিনা-নাইজেরিয়া) নকআউট পর্বে উঠার জন্য বাঁচা মরার লড়াইয়ে নাইজেরিয়া বিপক্ষে খেলতে নামে আর্জেন্টিনা। আগের দুই ম্যাচে ভালো না খেলা লিওনেল মেসি এই ম্যাচেই ঠিকই জ্বলে উঠেন। ম্যাচের ১৪ মিনিট এভার বানেগার লম্বা পাস থেকে পাওয়া বল অসাধারণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে নাইজেরিয়ার জালে জড়িয়ে দেন মেসি। তার গোলের ওপর ভর করে সেই ম্যাচে ২-১ গোলে জয় পায় আর্জেন্টিনা।

টনি ক্রুস (জার্মানি-সুইডেন) এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন ছিল ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া। তবে সুইডেনের বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া সেই ম্যাচে জার্মান মিডফিল্ডার টনি ক্রুসের গোলটি জায়গা করে নিয়েছে বিশ্বকাপের সেরা গোলের তালিকায়। গ্রুপ লড়াইয়ে টিকে থাকার জন্য জয় ছাড়া ভিন্ন কোনো পথ ছিল না জার্মানির। পুরো ৯০ মিনিট ম্যাচ ১-১ এ সমতায় থাকলে অতিরিক্ত সময়ে ডি বক্সের ডান পাশের দুরূহ কোণ থেকে বাঁকানো এক শটে জার্মানির জয় নিশ্চিত করেন।

বেঞ্জামিন পাভার্ড (ফ্রান্স-আর্জেন্টিনা) নকআউট পর্বে জমজমাট এক লড়াইয়ে মুখোমুখি হয় বিশ্ব ফুটবলের অন্যতম দুই পরাশক্তি দল ফ্রান্স-আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপের এক ম্যাচে সর্বোচ্চ গোল হওয়ার তালিকায় আছে এই ম্যাচটি। প্রথমার্ধের খেলায় ১-১ গোলে সমতায় থাকলেও বিরতির পর ৫৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির এক শটে বল জালে জড়ান ফ্রান্সের ডিফেন্ডার বেঞ্জামিন পাভার্ড। সেই ম্যাচে ৪-৩ গোলে জয় পায় ফ্রান্স।

এ ছাড়া সেরা গোলের মনোনয়নের তালিকায় আছেন অ্যাঞ্জেল ডি মারিয়া (আর্জেন্টিনা বনাম ফ্রান্স), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া বনাম আর্জেন্টিনা), নাচো (স্পেন বনাম পর্তুগাল), আদনান ইয়ানুজাই (বেলজিয়াম বনাম ইংল্যান্ড), ডেনিস চেরিশেভ (রাশিয়া বনাম সৌদি আরব)।

আরতেম জুবা (রাশিয়া বনাম মিসর), ডেনিস চেরিশেভ (রাশিয়া বনাম ক্রোয়েশিয়া), রিকার্ড কুয়ারেসমা (পর্তুগাল বনাম ইরান), নাসির চাদলি (বেলজিয়াম বনাম জাপান), ড্রায়েস মার্টেনস (বেলজিয়াম বনাম পানামা), হুয়ান কুয়েন্তেরো (কলম্বিয়া বনাম জাপান), জেসে লিনগার্ড (ইংল্যান্ড বনাম পানামা), ফিলিপে কোটিনহো (ব্রাজিল বনাম সুইজারল্যান্ড)। ২৩ জুলাই, মঙ্গলবার বিশ্বকাপের সেরা গোলের পুরস্কার ঘোষণা করবে ফিফা।

সূত্র: ফিফা

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত