ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কঠিন শাস্তি পেলেন সেই চার দর্শক

কঠিন শাস্তি পেলেন সেই চার দর্শক

রাশিয়ায় বিশ্বকাপের আয়োজন নিয়ে অনেকের মনেই সংশয় ছিল। সন্ত্রাসবাদীদের হুমকি, কূটনৈতিক টানাপড়েন এসবের মধ্যে সফলভাবে এত বড় টুর্নামেন্টের আয়োজন করা এবং নিরাপত্তা প্রদান করা সবটাই ছিল কড়া চ্যালেঞ্জ। আয়োজকদের তৎপরতায় বড় কোনও অঘটন ঘটেনি ফাইনালের আগ পর্যন্ত। কিন্তু ফাইনালের দিন এড়ানো গেল না অঘটন।

ফাইনাল ম্যাচে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে খেলা চলাকালীন মাঠের মধ্যে আকস্মিকভাবে ঢুকে পড়েছিলে চার সমর্থক। এদের মধ্য তিনজন মহিলা ও একজন পুরুষ ছিলেন।

তারা হলেন- ভেরুনিকা নিকুলশিনা, অলগা পাখতুসোভা ও অলগা কুরাসোভা ও একমাত্র পুরুষ দর্শক পিতর ভেরজিলভ। পুতিনবিরোধী 'পুসি রায়ট' দলের সদস্য এই চারজন।

প্রায় ২৫ সেকেন্ড পরে পুলিশকর্মীদের তৎপরতায় মাঠ থেকে বের করা সম্ভব হয় তাদেরকে। পরে চারজনকেই গ্রেপ্তার করা হয়। বিশ্বকাপের ফাইনালে এভাবে অনুপ্রবেশকারীদের মাঠে প্রবেশ শুধু নজিরবিহীনই নয়, লজ্জাজনকও বটে।

এদিকে চার দর্শক যখন মাঠে ঢুকলেন, সেসবই পুতিন দেখলেন সামনে থেকে। ফলে ব্যাপারটা যে ভয়ানক পরিণতির দিকে এগোবে তা বলাই বাহুল্য। মাঠে ঢুকে পড়ার জন্য কড়া শাস্তি পেয়েছেন চার দর্শক। ১৫ দিনের জেল ও তিন বছর রাশিয়ার কোনো খেলা মাঠে বসে দেখতে পারবেন না তারা।

সেই চারজনের একজন কুরাসোভা জানিয়েছেন, তাদের মূল উদ্দেশ্য ছিল বাকস্বাধীনতার পক্ষে প্রশ্ন ও ফিফার নীতির বিরুদ্ধে বিরোধিতা জ্ঞাপন।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত