ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

নিষেধাজ্ঞা শেষ, আন্তর্জাতিক ক্রিকেটে নজর আশরাফুলের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৩:৫৩

নিষেধাজ্ঞা শেষ, আন্তর্জাতিক ক্রিকেটে নজর আশরাফুলের

আনুষ্ঠানিকভাবে পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষ হল বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের। ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফিক্সিংয়ের ঘটনায় জড়িয়ে গিয়ে নিষেধাজ্ঞার কবলে পড়েন ৩৪ বছর বয়সী আশরাফুল। তবে ২০১৬ সালের ১৩ আগস্ট বাংলাদেশের ঘরোয়া প্রতিযোগিতায় খেলার ছাড়পত্র পান ডানহাতি এ ব্যাটসম্যান। এখন তিনি আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি বিপিএলে ফেরার যোগ্যতা অর্জন করেছেন।

ঘরোয়া প্রতিযোগিতায় খেলার ছাড়পত্র পাওয়ার পর আশরাফুল ২০১৭ ও ২০১৮ সালে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) দুটি মৌসুমে মাঠে নেমেছেন। লিস্ট-এ ক্রিকেটের এক টুর্নামেন্টে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে হাঁকিয়েছেন পাঁচটি শতক।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর খেলা ২৩টি লিস্ট-এ ম্যাচে আশরাফুলের গড় রান ৪৭.৬৩। তবে প্রথম শ্রেণির ম্যাচে তার অবস্থা খুব একটা ভালো নয়, ১৩ ম্যাচে মাত্র একটি শতক নিয়ে তার গড় ২১.৮৫।

নিষেধাজ্ঞা শেষ হয়ে যাওয়ায় পুনরায় দেশের হয়ে খেলার বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন আশরাফুল। তিনি বলেন, ‘আমি ২০১৮ সালের ১৩ আগস্টের জন্য অনেক দিন ধরে অপেক্ষায় আছি...বাংলাদেশের জন্য আবারো খেলতে পারা হবে আমার সর্বোচ্চ অর্জন। এখন আমি নিজের পারফরম্যান্স দিয়ে নির্বাচিত হওয়ার জন্য বিবেচিত হতে পারবো। ইতোমধ্যে মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছি। আসন্ন মৌসুমের জাতীয় ক্রিকেট লিগের জন্য ১৫ আগস্টের পর মৌসুম-পূর্ব প্রশিক্ষণে যাব।’

আশরাফুলের নিষেধাজ্ঞা ও ছাড়পত্র পাওয়ার সময়ের পরিক্রমা:

২০১৩ সালের ৩১ মে: অভিযোগের তদন্তে বিসিবি

২০১৩ সালের ৪ জুন: আশরাফুলকে তাৎক্ষণিক সাময়িকভাবে বহিষ্কার করে বিসিবি। ওই দিনই আশরাফুল ম্যাচ ফিক্সিংয়ের দায় স্বীকার করেন

২০১৪ সালের ১৮ জানুয়ারি: বিপিএলের দুর্নীতিবিরোধী ট্রাইব্যুনালে শুনানি শুরু

২০১৪ সালের ২ জুন: যুক্তরাষ্ট্রে একটি অনানুষ্ঠানিক টুর্নামেন্টে আশরাফুলের অংশগ্রহণ

২০১৪ সালের ১৮ জুন: আশরাফুলকে আট বছরের জন্য নিষিদ্ধ করে বিসিবি

২০১৪ সালের ২২ জুলাই: নিষেধাজ্ঞার বিরুদ্ধে আশরাফুলের আপিল

২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর: বিসিবির শৃঙ্খলা প্যানেল আশরাফুলের নিষেধাজ্ঞা কমিয়ে পাঁচ বছর করে

২০১৬ সালের ১৩ আগস্ট: ঘরোয়া ক্রিকেট থেকে আশরাফুলের নিষেধাজ্ঞা শেষ

২০১৮ সালের ১৩ আগস্ট: সব ধরনের আন্তর্জাতিক ম্যাচ ও বিপিএল খেলার যোগ্যতা অর্জন।

  • সর্বশেষ
  • পঠিত