ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১২:২৩

প্রিন্ট

ভারতীয় ক্রিকেটার অজিত ওয়াড়েকরের চিরবিদায়

ভারতীয় ক্রিকেটার অজিত ওয়াড়েকরের চিরবিদায়
স্পোর্টস ডেস্ক

ভারতের সাবেক অধিনায়ক অজিত ওয়াড়েকর মারা গেলেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। বুধবার রাতে মুম্বইয়ের জসলোক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭।

বাঁহাতি ব্যাটসম্যান হিসাবে টেস্ট ক্রিকেটে ওয়াড়েকরের আবির্ভাব ১৯৬৬ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ভারতের হয়ে তিনি ৩৭টি টেস্ট খেলেন, তার সংগ্রহে ছিল ২১১৩ রান, গড় ৩১.০৭। ১৯৭৪ সালে ভারতের প্রথম দু'টি একদিনের ম্যাচেও অংশ নিয়েছিলেন অজিত। তার সব চেয়ে বড় সাফল্য দেশের অধিনায়ক হিসাবে ওয়েস্ট ইন্ডিজকে তাদের দেশের মাটিতে হারিয়ে সিরিজ জেতা। নব্বইয়ের দেশকে তিনি ভারতীয় ক্রিকেট দলের ম্যানেজার ছিলেন।

অজিত ওয়াড়েকরের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'ভারতীয় ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। এক জন বড় মাপের ব্যাটসম্যান এবং সফল অধিনায়ক। আমাদের দেশের ক্রিকেট- ইতিহাসে বেশ কিছু স্মরণীয় জয়ে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। কার্যকর ক্রিকেট প্রশাসক হিসাবেও তিনি প্রশংসা পাওয়ার যোগ্য। তার প্রয়াণে আমি ব্যথিত।'

প্রথম শ্রেণির ক্রিকেটে অজিত ওয়াড়েকরের আবির্ভাব বোম্বের হয়ে, ১৯৫৮-৫৯ সালে। ১৯৬৬ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটে তার অভিষেক। ১৯৭৪ পর্যন্ত তিনি ভারতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন, ব্যাট করতে নামতেন তিন নম্বরে। ১৯৭১ সালে ভারতীয় দলের অধিনায়ক মনোনীত হন। তার নেতৃত্বেই ভারত ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সফরে যায়। ভারতের সেই দুই সফর দেশের ক্রিকেট ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

১৯৭৪-এ ওয়াড়েকরের নেতৃত্বে ভারত আবার গেল ইংল্যান্ড সফরে। সেখানে দুটি একদিনের ম্যাচও খেললেন। কিন্তু ভারতের কাছে সেই সফর ছিল এক বিপর্যয়। ৩টি টেস্ট এবং ২টি একদিনের ম্যাচের সব ক’টিতেই পর্যুদস্ত হল ভারত। ভারতের পরাজয়ের সমস্ত দায় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন অজিত ওয়াড়েকর।

ক্রিকেটে তার অবদানের স্বীকৃতি স্বরূপ ওয়াড়েকরকে অর্জুন পুরস্কার, পদ্মশ্রী সম্মান এবং সিকে নায়ডু লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত