ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

ব্যর্থ বাংলাদেশ, সমতায় আয়ারল্যান্ড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ০১:১২

ব্যর্থ বাংলাদেশ, সমতায় আয়ারল্যান্ড

সৌম্যের ব্যাটিংয়ে প্রথম ম্যাচটি সহজে জিতলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসে বোলিং-ব্যাটিং দু'বিভাগেই ব্যর্থ বাংলাদেশ ‘এ’ দল। ফলে বিশাল সংগ্রহ গড়ার পর দারুণ বোলিংয়ে সহজেই জিতেছে আয়ারল্যান্ড উলভস। বৃষ্টি আইনে ম্যাচটি ৫১ রানে জিতে তিন ম্যাচের আনফিসিয়াল সিরিজে ১-১ সমতা এনেছে স্বাগতিক ‘এ’ দল।

বৃহস্পতিবার ডাবলিনে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২০২ রানের বড় সংগ্রহ গড়ে আইরিশরা। পরে বাংলাদেশ ‘এ’ দলের ইনিংসের ১৫তম ওভার শেষে বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি। সে সময়ে অতিথিদের স্কোর ছিল ৭ উইকেটে ১০৪। কিন্তু ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সৌম্যদের প্রয়োজন ছিল ১৫৬ রান।

এর আগে গ্যারেথ ডেলানির বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পেয়ে যায় আয়ারল্যান্ড ‘এ’ দল। ১৫ বলে ৩৭ রান করা ওপেনারকে বিদায় করেন সাইফ। স্বাগতিক টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যান স্টুয়ার্ট টমসন ও উইলিয়াম পোর্টারফিল্ড তাইজুল ইসলামের শিকার হন। দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩৮ বলে ৪৭ রান করে করেন ওপেনার টমসন। পোর্টারফিল্ড ৭ চারে করেন ৪৫ রান।

ঝড় তোলা কেভিন ও’ব্রায়েন (১৩ বলে ৩০) ফিরে যান রান আউট হয়ে। শেষের দিকে চড়াও হয়ে দলের সংগ্রহ দুইশ পার করেন অধিনায়ক অ্যান্ডি বালবার্নি।

ফলে বাংলাদেশ ‘এ’ দলের সব বোলারই ছিলেন খরুচে। ওভার প্রতি ৯'র নিচে রান দেন কেবল সাইফ। তরুণ অলরাউন্ডার ৪ ওভারের ৩৩ রান দিয়ে নেন ৩ উইকেট।

জবাবে বড় রান তাড়া করতে নেমে ঝড় তুলতে পারেননি সৌম্য সরকার (১১)। একটি ছক্কা হাঁকিয়ে ফিরে যান বাঁহাতি এই ওপেনার। মুমিনুল হক (১৪) বিদায় নেন একটি করে ছক্কা-চার হাঁকিয়ে।

আগের ম্যাচে বোলারদের ওপর চড়াও হওয়া নাজমুল হোসেন শান্ত (০) একেবারে শান্ত হয়েই ফিরে যান। আর দুই অঙ্কে যেতে পারেননি মোহাম্মদ মিঠুন (৬)। অন্যদিকে তিন তরুণ জাকির হাসান (১৪), আল আমিন জুনিয়র (১২) ও আফিফ হোসেনও (৩) দলের বিপদে হাল ধরতে পারেননি। তবুও ৬২ রানের মধ্যে প্রথম ৭ ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশ ‘এ’ দলের সংগ্রহ একশ পার হয় নাঈম হাসান ও মোহাম্মদ সাইফ উদ্দিনের দৃঢ়তায়।

নয় নম্বরে নেমে দুটি চারে ২৪ রানে অপরাজিত থাকেন নাঈম। সাইফ ১৬ বলে করেন অপরাজিত ১৫ রান।

শুক্রবার অনুষ্ঠিত হবে দু'দলের মধ্যকার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি।

বাংলাদেশ জার্নাল/এনএস/

  • সর্বশেষ
  • পঠিত