ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

এশিয়ান গেমসে তাস খেলবেন ভারতের প্রবীণ নারীরা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৫:৫২  
আপডেট :
 ২৬ আগস্ট ২০১৮, ১৭:৩৭

এশিয়ান গেমসে তাস খেলবেন ভারতের প্রবীণ নারীরা

প্রথমবারের মত এশিয়ান গেমসে অন্তর্ভূক্ত করা হয়েছে তাসের খেলা ব্রিজ। আর প্রথমবারেই স্বর্ণ জয়ের আশা দেখছেন ভারতের নারীদের দল। ২০১৮ সালে এশিয়ান গেমসে অন্তর্ভূক্ত হয় তাসের খেলা ব্রিজ।

ব্রিজের সবচেয়ে বড় বিশ্ব আসর বিশ্ব ব্রিজ চ্যাম্পিয়নশিপ শুরু হয় ১৯৬২ সালে। সামাজিক অনুষ্ঠানে এবং তাসের বিভিন্ন প্রতিযোগিতায় পৃথিবীর অনেক জায়গাতেই ব্রিজ খেলা হয়ে থাকে।

দিল্লীর বাসিন্দা হেমা দেওরা ৫০'এর কোঠা পর্যন্ত তার পুত্রদের নিয়েই ব্যস্ত ছিলেন। কখনো কখনো হয়তো বেড়াতে যেতেন তার রাজনীতিবিদ স্বামী মুরলি দেওরা'র সাথে। এখন ৬৭ বছর বয়সে এমন একটি খেলায় ভারতের প্রতিনিধিত্ব করছেন তিনি, যেটি মাঝেমধ্যে বন্ধুদের সাথে আড্ডায় খেলতেন। তার দলের আরেক সদস্য রিতা চোকসির বয়স ৭৯, যিনি জাকার্তায় চলতে থাকা এশিয়ান গেমসের প্রবীণতম অংশগ্রহণকারীদের একজন।

ভারতের প্রতিনিধিত্ব করা তো অনেক দূরের বিষয়, মিজ. দেওরা এবং মিজ. চোকসি কখনো চিন্তাও করেননি যে এশিয়ান গেমসের মত একটি আসরে তারা কখনো অংশ নিতে পারবেন।

মিজ. দেওরা বলেন, শৈশব-কৈশোরে তার অভিভাবকরা তাকে তাস খেলতে দিতো না কারণ তখন এটিকে শুধুমাত্র বড়দের জন্য উপযোগী কাজ বলে মনে কর হতো। তবে বিয়ের পর পরিবর্তন আসে তার জীবনে।

একসময় নিয়মিতভাবেই ব্রিজের আসর বসতে লাগলো মিজ. দেওরা'র বাসায়। তার স্বামী ব্রিজ খেলা পছন্দ করতেন এবং মাঝেমধ্যে তার বন্ধুরা বাসায় আসতেন ব্রিজ খেলতে।

তিনি জানান, 'আমি সেসময় ভাবতাম, এই খেলায় কি এমন আছে যার জন্য মানুষ নাওয়া-খাওয়া ভুলে যায়?'

শুরুতে খেলার বিষয়ে খুব একটা আগ্রহী ছিলেন না মিজ. দেওরা। কিন্তু সন্তানরা বড় হওয়ার পর যখন নিজের জন্য কিছুটা বেশী সময় পেলেন, তখন ব্রিজ খেলাটা শিখে নেন তিনি। তিনি বলেন, 'শেখাটা শুরুতে কঠিন ছিল। কিন্তু প্রাথমিক নিয়মকানুন শেখার পর একজন কোচের কাছে শিখতে শিখতে পাকা খেলায়াড় হয়ে উঠি আমি।'

শুরুতে খেলার বিষয়ে খুব একটা আগ্রহী ছিলেন না মিজ. দেওরা। কিন্তু সন্তানরা বড় হওয়ার পর যখন নিজের জন্য কিছুটা বেশী সময় পেলেন, তখন ব্রিজ খেলাটা শিখে নেন তিনি। তিনি বলেন, 'শেখাটা শুরুতে কঠিন ছিল। কিন্তু প্রাথমিক নিয়মকানুন শেখার পর একজন কোচের কাছে শিখতে শিখতে পাকা খেলায়াড় হয়ে উঠি আমি।' সূত্র: বিবিসি।

  • সর্বশেষ
  • পঠিত