ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কাল দেশে ফিরছে আর্চারি দল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ১৫:৪৭

কাল দেশে ফিরছে আর্চারি দল

১৮তম এশিয়ান গেমসের মিশন শেষে কাল দেশে ফিরছে বাংলাদেশ আর্চারি দল। এবারের আসরে প্রত্যাশার অনেকটাই পূরণ করেছেন বাংলাদেশের আর্চারিরা। যদিও কয়েকটি ইভেন্টে অল্প কিছু পয়েন্টে পিছিয়ে পড়ে হতাশা নিয়েই বিদায় নিতে হয়েছে। তারপরেও বাংলাদেশের দলের পারফরম্যান্সের পাশাপাশি দলীয় শৃঙ্খলা আন্তর্জাতিক আর্চারি কর্মকর্তাদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে।

পারফরম্যান্সের বিচারে বাংলাদেশ সঠিক পথেই আছে, এখন শুধুমাত্র সময়মত, সঠিতভাবে তাদের পরিচর্যার প্রয়োজন রয়েছে বলে তাদের মত।

এশিয়ান গেমসের আরচ্যারীতে বাংলাদেশের সার্বিক ফল:

ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়ান গেমসের আর্চারি ডিসিপ্লিনে ৮টি ইভেন্টে (রিকার্ভ ইভেন্টে ৫টি যথাক্রমে পুরুষ একক, মহিলা একক, পুরুষ দলগত, মহিলা দলগত ও মিশ্র দলগত এবং কম্পাউন্ড ইভেন্টে ৩টি যথাক্রমে পুরুষ দলগত, মহিলা দলগত, মিশ্র দলগত) ২৯টি দেশ থেকে ২৫৭ জন পুরুষ ও মহিলা আর্চার অংশগ্রহণ করে। গত ২১ আগস্ট রিকার্ভ ডিভিশনে ৪ জন পুরুষ ও ৩ জন মহিলা এবং কম্পাউন্ড ডিভিশনে ৩ জন পুরুষ ও ৩ জন মহিলাসহ বাংলাদেশ থেকে ১৩ জন (৭ জন পুরুষ ও ৬ জন মহিলা) আর্চার কোয়ালিফিকেশন রাউন্ডে অংশ নেয়।

রিকার্ভ পুরুষ এককে ৭৯ জন আরচ্যারের মধ্যে কোয়ালিফিকেশন রাউন্ডে দক্ষিণ কোরিয়া ৬৮৩ স্কোরসহ ১ম স্থান ও ৬৭৯ স্কোর কওে দ্বিতীয় স্থান অর্জন করে। ৩য় স্থান অর্জনকারী বাংলাদেশের মো: রুমান সানা ৬৭৭ স্কোর করেন। এছাড়া মো: ইব্রাহিম শেখ রেজোয়ান ৬৪৩ স্কোর করে ২৩তম স্থান, মো: ইমদাদুল হক মিলন ৬৪১ ও মোহাম্মদ তামিমুল ইসলাম ৬৩৫ স্কোর করেন। রিকার্ভ কোয়ালিফিকেশন রাউন্ডে অংশগ্রহণকারী প্রত্যেক দেশের সর্বোচ্চ স্কোর অর্জনকারী ২ জন করে আর্চার এলিমিনেশন রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেন। মো: রুমান সানা ১/৩২ খেলায় বাই পেয়ে ১/১৬ খেলায় উন্নীত হয় এবং মো: ইব্রাহিম শেখ রেজওয়ান ১/৩২ খেলায় লাওসের অনমানি সৌলিভংকে ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত করে ১/১৬ খেলায় উন্নীত হয়। ১/১৬ খেলায় মো: রুমান সানা থাইল্যান্ডের থামউং উইথ্যায়াকে ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত করে ১/৮ খেলায় উন্নীত হয় এবং মো: ইব্যাহিম শেখ রেজওয়ান চায়নার লি জিয়ালুন এর নিকট ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত হয়। ১/৮ খেলায় মো: রুমান সানা ইন্দোনেশিয়ার আগাথা রিয়াউ ইগা এর নিকট ৬-৪ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত হয়।

রিকার্ভ মহিলা এককে ৬৬ জন আর্চারের মধ্যে কোয়ালিফিকেশন রাউন্ডে দক্ষিণ কোরিয়ার ১ম স্থান অর্জনকারী ৬৮১ স্কোর এবং বাংলাদেশের নাসরিন আক্তার ৬১০ স্কোর করে ২৭তম, ইতি খাতুন ৫৯৩ স্কোর করে ৩২তম ও বিউটি রায় ৫৮৩ স্কোর করেন। ১/৩২ খেলায় নাসরিন আক্তার তাজিকিস্তানের তাগায়েভা জুখরো এর নিকট ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে এবং মোসাম্মৎ ইতি খাতুন ফিলিপাইনের তাগলে নিকোল মেরি এর নিকট ৬-৫ সেট পয়েন্টের ব্যবধানে পরাজিত হয়।

রিকার্ভ পুরুষ দলগতভাবে ১/১২ খেলায় বাই পেয়ে ১/৮ খেলায় উন্নীত হয়। ১/৮ খেলায় বাংলাদেশ দল (মো: রুমান সানা, মো: ইব্রাহিম শেখ রেজওয়ান ও মো: ইমদাদুল হক মিলন) ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে মঙ্গোলিয়ার এর নিকট পরাজিত হয়। ১৯টি দেশের মধ্যে বাংলাদেশের রিকার্ভ পুরুষ দল ৯ম স্থান অর্জন করে।

রিকার্ভ মহিলা দলগতভাবে ১/৮ খেলায় বাংলাদেশ দল (নাসরিন আক্তার, মোসাম্মৎ ইতি খাতুন ও বিউটি রায়) ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে জাপানের নিকট পরাজিত হয়। ১৪টি দেশের মধ্যে বাংলাদেশের রিকার্ভ মহিলা দল ৯ম স্থান অর্জন করে।

রিকার্ভ মিশ্র দলগতভাবে ১/১২ খেলায় বাংলাদেশ দল (মো: রুমান সানা ও নাসরিন আক্তার) ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে ইউএইকে পরাজিত করে ১/৮ খেলায় উন্নীত হয়। ১/৮ খেলায় বাংলাদেশ দল ৫-৪ সেট পয়েন্টের ব্যবধানে কাজাখস্তানকে পরাজিত করে ১/৪ (কোয়ার্টার ফাইনাল) খেলায় উন্নীত হয়। ১/৪ (কোয়ার্টার ফাইনাল) খেলায় বাংলাদেশ দল ৫-১ সেট পয়েন্টের ব্যবধানে জাপানের নিকট পরাজিত হয়। ২৩টি দেশের মধ্যে বাংলাদেশের রিকার্ভ মিশ্র দল ৭ম স্থান অর্জন করে।

কোয়ালিফিকেশন রাউন্ডে কম্পাউন্ড পুরুষ এককে ৬০ জন আর্চারের মধ্যে দক্ষিণ কোরিয়ার ১ম স্থান অর্জনকারী ৭০৯ স্কোর এবং বাংলাদেশের অসীম কুমার দাস ৬৯২ স্কোর করে ১৭তম, মো: আবুল কাশেম মামুন ৬৭৬ স্কোর করে ৪৩তম ও মো: জাবেদ আলম ৬৭৩ স্কোর ৪৯তম স্থান অর্জন করেন। কোয়ালিফিকেশন রাউন্ডে কম্পাউন্ড মহিলা এককে ৫২ জন আর্চারের মধ্যে চাইনিজ তাইপের ১ম স্থান অর্জনকারী ৭০৬ স্কোর এবং বাংলাদেশের রোকসানা আক্তার ৬৭২ স্কোর করে ৩৫তম স্থান, বন্যা আক্তার ৬৭১ স্কোর করে ৩৭তম ও সুমা বিশ্বাস ৬৫৪ স্কোর ৪৭তম স্থান অর্জন করেন।

কম্পাউন্ড পুরুষ দলগতভাবে ১/৮ খেলায় বাংলাদেশ দল (অসীম কুমার দাস, মো: আবুল কাশেম মামুন ও মো: জাবেদ আলম) ইন্দোনেশিয়ার নিকট ২৩০-২২৮ স্কোরের ব্যবধানে পরাজিত হয়। ১৬ টি দেশের মধ্যে বাংলাদেশের কম্পাউন্ড পুরুষ দল ৯ম স্থান অর্জন করে।

কম্পাউন্ড মহিলা দলগতভাবে ১/৮ খেলায় বাংলাদেশ দল (রোকসানা আক্তার, বন্যা আক্তার ও সুমা বিশ্বাস) ইন্দোনেশিয়ার নিকট ২২২-২০৮ স্কোরের ব্যবধানে পরাজিত হয়। ১৩ টি দেশের মধ্যে বাংলাদেশের কম্পাউন্ড মহিলা দল ৯ম স্থান অর্জন করে।

কম্পাউন্ড মিশ্র দলগতভাবে ১/১২ খেলায় বাংলাদেশ দল (অসীম কুমার দাস ও রোকসানা আক্তার) বাই পেয়ে ১/৮ খেলায় উন্নীত হয়। ১/৮ খেলায় বাংলাদেশ দল ১৫৪-১৪৯ স্কোরের ব্যবধানে ফিলিপাইনের নিকট পরাজিত হয়। ১৭ টি দেশের মধ্যে বাংলাদেশের কম্পাউন্ড মিশ্র দল ৯ম স্থান অর্জন করে।

  • সর্বশেষ
  • পঠিত