ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে ভারত

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১২

ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে ভারত

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের পর আরো একটি ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ভারত। ভারতের ফুটবলের বাজারকে ‘ঘুমন্ত দৈত্য’ বলে চিহ্নিত করেছে ফিফা। সেই জায়গা থেকেই প্রতিনিয়ত চলছে নানারকম উদ্যোগ। তার মধ্যে দেশের তৃণমূল স্তরে ফুটবলকে জনপ্রিয় করার জন্য রাজ্যে রাজ্যে বেবি লিগের আয়োজন।

গত বছর ভারতে অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের জন্য স্টেডিয়াম সহ নানা পরিকাঠামো তৈরি করা হয়েছিল। সেই পরিকাঠামোকে আরও বেশি করে কাজে লাগানোর জন্য আরও কিছু প্রতিযোগিতা আয়োজনের দাবি ছিল এআইএফএফ-এর। সেই পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালে মেয়েদের অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ ফুটবল আয়োজনের উদ্যোগ নেয় ফেডারেশন।

সেই প্রতিযোগিতা আয়োজনের জন্য আগ্রহ প্রকাশের শেষ তারিখ ছিল ২৪ আগস্ট। ভারত ছাড়া অন্য কোনো দেশ সেই আগ্রহ প্রকাশ করেনি। ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভারতকে আরও একবার ভারতকে জানাতে হবে তারা আগ্রহী কিনা। তারপর ২০১৯ এর জানুয়ারির মধ্যে বিড জমা দিতে হবে। আগামী বছরের মার্চের মধ্যেই আয়োজক দেশের নাম ঘোষণা করবে ফিফা।

ভারত ছাড়া অন্য কোন দেশে আগ্রহ প্রকাশ না করায়, বড় কোন অঘটন না ঘটলে ভারতের নাম ঘোষণা কেবল সময়ের অপেক্ষা।

২০০২ সাল থেকে ফিফা এই প্রতিযোগিতা আয়োজন করছে। প্রথমে এটি ছিল অনূর্ধ্ব ১৯, পরে অনূর্ধ্ব ২০ হয়। প্রতি দুই বছর অন্তর প্রতিযোগিতার আয়োজন করা হয়।

২০১৮ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে ফ্রান্সে। জয়ী হয়েছে জাপান।

  • সর্বশেষ
  • পঠিত