ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

মাশরাফিকে জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১১:৩৯  
আপডেট :
 ০৫ অক্টোবর ২০১৮, ১১:৪৪

মাশরাফিকে জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

আজ বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্মদিন। ১৯৮৩ সালের এ দিনে তিনি নড়াইলে নানা বাড়িতে জন্ম নেন। এরপর একে একে পার করলেন ৩৬টি বসন্ত। আজ তার ৩৬ তম জন্মদিন। মাশরাফি বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একটি প্রেরণার নাম। পুরো দলের প্রাণভোমরাও তিনি। ক্রিকেটের উজ্জ্বল এই নক্ষত্রকে জম্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিও।

শুভেচ্ছা জানাতে আইসিসি লিখেছে, 'তিনি সম্প্রতি বাংলাদেশ ক্রিকেটের জন্য ২৫০ ওডিআই উইকেট নেওয়ার প্রথম বোলার, টাইগার্স এবং একদিনের ফরম্যাটের অধিনায়ক শুভ জন্মদিন মাশরাফি বিন মুর্তজা!'

মাশরাফির বাবার নাম গোলাম মুর্তজা স্বপন। মায়ের নাম হামিদা বেগম বলাকা। দুই ভাইয়ের মধ্যে মাশরাফি বড়। খেলোয়াড়ি জীবনে সবচেয়ে বেশি চড়াই-উতরাই পাড়ি দিতে হয়েছে মাশরাফিকে। তার সাফল্যের পথ কখনো মসৃণ ছিল না। টানা ইনজুরিতে বেশিরভাগই দলের বাইরে থাকতে হয়েছে। কিন্তু নিজের অদম্য ইচ্ছায় ক্রিকেট থেকে দূরে থাকতে পারেননি। তার নেতৃত্বগুণে বর্তমানে ওয়ানডেতে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের নাম উচ্চারিত হয় শক্তিশালী দল হিসেবেই।

দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেট খেলেন না মাশরাফি বিন মর্তুজা। টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এখন শুধুমাত্র ওয়ানডে ফরম্যাটে খেলছেন তিনি। ১৯৬ টি ওয়ানডে ম্যাচ খেলে ২৫১টি উইকেট নিয়েছেন এই পেসার। এছাড়া ব্যাট হাতে করেছেন ১ হাজার ৭২০ রান।

টেস্ট ক্যারিয়ারে ৩৬টি ম্যাচ খেলে ৭৯৭ রান করেছেন। বল হাতে নিয়েছেন ৭৮টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ৫৪টি ম্যাচ খেলে ৩৭৭ রান ও ৪২টি উইকেট নিয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত