ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৬:২৬

প্রিন্ট

ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে কঠোর হচ্ছে আইসিসি

ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে কঠোর হচ্ছে আইসিসি
স্পোর্টস ডেস্ক

বিশ্ব জুড়ে চলছে ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ। কেউ আয়োজন করছে ‘টি-টোয়েন্টি লিগ’ কেউ বা আরও সংক্ষিপ্ত ‘টি-টেন ক্রিকেট লিগ’। তাই এইসব লিগের ব্যাপারে কঠোর হতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সামনের আইসিসির বোর্ড মিটিংয়েই এই বিষয়ে আলোচনা হবে।

বৈধভাবে ২০০৮ সালে ভারতে শুরু হয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। যা শুরু থেকেই প্রচুর জনপ্রিয়। এরপর থেকে বড় বড় ক্রিকেট খেলুড়ে দেশগুলো তাদের নিজেদের লিগের প্রচলন করে। সেই তালিকায় আছে- বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), বিগব্যাশ লিগ, পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), ফ্রেন্ডস লাইফ টি-টোয়েন্টিসহ আরও অনেক টি-টোয়েন্টি লিগ। যা দিন দিন বাড়তেই আছে। এর বাইরে শুরু হয়েছে টি-টেন ক্রিকেট লিগ।

এত লিগের কারণে ক্রিকেটারদের ইনজুরির পরিমান বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি টেস্ট ক্রিকেটে তৈরী হয়েছে অনাগ্রহ। তাই, এখন থেকে লিগের ব্যাপারে কঠোর হতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি। আগামীতে চাইলেও ইচ্ছেমতো টি-টোয়েন্টি বা টি-টেন লিগ আয়োজন করা যাবে না।

অক্টোবরের ২০ তারিখ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের সভা আছে। সেখানে এই সব বিষয় নিয়ে আলোচনা হবে। এমনটিই জানিয়েছেন আইসিসির সাধারণ ম্যানেজার জিওফ অ্যালার্ডিস। তিনি বলেন, 'আগামী সপ্তাহে আমাদের আলোচনার একটা বিষয় থাকবে, ইভেন্টগুলোর অনুমোদন ও আইন। পাশাপাশি খেলোয়াড় ছাড়ার বিষয়টিও আলোচনায় থাকবে।'

লিগ আয়োজনের জন্য শুধুমাত্র দেশটির ইচ্ছেতে আর কাজ হবে না। কাগজপত্র যাচাইয়ের পাশাপাশি আরও অনেক বিষয় দেখবে আইসিসি। এই প্রসঙ্গে জিওফ অ্যালার্ডিস বলেন, 'আমরা সবধরণের কাগজপত্র দেখবো। পাশাপাশি মালিকানা কাঠামো এবং কিভাবে লিগটি কিভাবে অর্থায়ন করা যাচ্ছে। এইসব বিষয় যাচাই-বাছাই করেই অনুমোদন দেয়া হবে।

লিগ অনুমোদন যে কঠিন হতে যাচ্ছে। সেটার একটা ধারণা দিয়েছেন জিওফ অ্যালার্ডিস, 'এটা সবার জন্য খোলা দরজা হয়ে থাকবে না। আমি মনে করি, অনুমোদন পাওয়া এখন কঠিন হবে। ভবিষ্যতে এইসব টুর্নামেন্টের জন্য স্বাগতিক দেশের পাশাপাশি আইসিসির সমর্থন প্রয়োজন হবে।'

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত