ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বাংলাদেশ-জিম্বাবুয়ে হেড টু হেড

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১৭:১৭

বাংলাদেশ-জিম্বাবুয়ে হেড টু হেড

আগামীকাল থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রি‌কেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। সিরিজের বাকি দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে ৪১টি ম্যাচ জিতেছে টাইগাররা, বাকিগুলো জিতেছে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দেখায় বাংলাদেশ হেরেছিল ৪৮ রানে। সেই ম্যাচ থেকেই জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ১০টি ওয়য়ানডে ম্যাচে হারে বাংলাদেশ। ১১ ও ১২তম ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। ১৩তম ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা। ২০০৪ সালে হারারেতে অনুষ্ঠিত ওই ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল ৮ রানে।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ দশ ম্যাচের দশটিতেই জয় পেয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে বাংলাদেশ হোয়াইটওয়াশ করে। আর গত জানুয়ারিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে দুইটি ম্যাচ খেলে দুইটিতেই বাংলাদেশ জয় পায়।

দুই দলে ব্যক্তিগত পর্যায়ে সর্বোচ্চ রানের হিসাব করলে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান বাংলাদেশের সাকিব আল হাসান। ৪৫ ম্যাচে ১৪০৪ রান করেছেন তিনি। এর মধ্যে তার তিনটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি রয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন তামিম ইকবাল। ৩৮ ম্যাচ খেলে ১৩৭৪ রান করেছেন তিনি। এর মধ্যে একটি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ১২২২ রান করে তৃতীয় অবস্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। ১২০৩ রান করে চতুর্থ অবস্থানে আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ১১৯৫ রান করে পঞ্চম অবস্থানে আছেন জিম্বাবুয়ের এলটন চিগুম্বুরা। ১১৫২ রান করে ষষ্ঠ অবস্থানে আছেন জিম্বাবুয়ের হ্যামিলটন মাসাকাদজা।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও শীর্ষে সাকিব আল হাসান। তার উইকেট সংখ্যা ৭৪টি। ৬২টি উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে আছেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। ৫৬ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন বাংলাদেশের আব্দুর রাজ্জাক। ৩৫ উইকেট নিয়ে চতুর্থ অবস্থানে আছেন জিম্বাবুয়ের রে প্রাইস। ৩২টি উইকেট নিয়ে পঞ্চম অবস্থানে আছেন জিম্বাবুয়ের প্রসপার উৎসেয়া। সবকিছুতে শীর্ষে থাকলেও আঙুলের ইনজুরির কারণে এই সিরিজে খেলবেন না সাকিব আল হাসান।

জিম্বাবুয়ের বিপক্ষে মোট তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। ২৪ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ। এই ভেন্যুতে ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে সিরিজের শেষ তথা শেষ ওয়ানডে ম্যাচ।

এরপর সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৩ নভেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। এবারই প্রথমবারের মতো সিলেটে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সিলেটে ম্যাচ শেষে করে দুই দল আবার ঢাকায় ফিরবে। ১১ নভেম্বর মিরপুরে শুরু হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ।

  • সর্বশেষ
  • পঠিত