ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

জন্মদিনে আকরাম খানকে আইসিসির শুভেচ্ছা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৫:২৮

জন্মদিনে আকরাম খানকে আইসিসির শুভেচ্ছা

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে আকরাম খানের অবদান অপরিসীম। দেশের হয়ে প্রথম টেস্ট একাদশে খেলেছেন। সেই থেকে আজ পর্যন্ত লেগে আছেন ক্রিকেটের সাথে। বর্তমানে তিনি বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান। আজ বাংলাদেশ ক্রিকেটের এই ‘রিয়েল হিরোর’ জন্মদিন।

২০০০ সালের ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচে ছিলেন আকরাম। এছাড়া ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে স্মরণীয় জয়েও ছিলেন তিনি। দেশের হয়ে খেলেছেন মাত্র ৮টি টেস্ট। এই ৮ ম্যাচে তার ব্যাটে রান উঠে ২৫৯। এছাড়া ওয়ানডেতে ৪৪টি ম্যাচ খেলে তার রান আছে ৯৭৬। যার মধ্যে রয়েছে ৫টি হাফসেঞ্চুরি।

অধিনায়ক হিসেবে আকরাম খানের ক্যারিয়ার শুরু হয় ১৯৯৪-৯৫ মৌসুমে। ১৯৯৪ সালে ঢাকায় অনুষ্ঠিত চারদেশীয় ক্রিকেট প্রতিযোগিতায় তার অধিনায়কত্বে ফাইনাল খেলে বাংলাদেশ। সেই ম্যাচে তার ব্যাটে রান উঠে ৬৬। যদিও সে ম্যাচে ৫২ রানে বাংলাদেশ দল ভারতের কাছে পরাজিত হয়।

আকরাম খানের নেতৃত্বেই আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এরপরেই বাংলাদেশ দল বিশ্বকাপ ক্রিকেটে খেলার যোগ্যতা অর্জন করে। ১৯৯৮ সালে আকরাম খানের হাত ধরেই কেনিয়ার বিপক্ষে বাংলাদেশ তার প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জয় পায়।

আকরাম খানের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এক পোস্টে আইসিসি লিখেছে, ‘শুভ জন্মদিন আকরাম খান। আইসিসি বিশ্বকাপ ১৯৯৯ এর বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ে সর্বোচ্চ রান আসে বাংলাদেশের সাবেক এই অধিনায়কের কাছ থেকে। এছাড়াও তিনি বাংলাদেশের অভিষেক টেস্ট খেলেন। খান বাংলাদেশ ক্রিকেটের প্রকৃত নায়ক।’

  • সর্বশেষ
  • পঠিত