ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৩ মে ২০১৮, ২০:৫৩

প্রিন্ট

নতুন মাইলফলকে দেশের শেয়ারবাজার

নতুন মাইলফলকে দেশের শেয়ারবাজার
অনলাইন ডেস্ক

চীনের শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত অংশীদার করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বৃহস্পতিবার বিএসইসির জরুরি সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় । এ ঘটনাকে শেয়ারবাজারের জন্য নতুন মাইলফলক সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞ ও শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

সভায় ডিএসইর প্রস্তাবিত চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী করতে শর্ত পরিপালন সাপেক্ষে অনুমোদন দেওয়া হয়।

এতে ১০ টাকা অভিহিত মূল্যের ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা মূল্যে ‘শেয়ার ক্রয় চুক্তিপত্র’ অনুমোদন করা হয়।

শর্তগুলোর মধ্যে প্রধান ৩টি হলো- ১। এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সিকিউরিটিজ আইন ও দেশের প্রযোজ্য অন্যান্য আইনসহ এক্সচেঞ্জস ডিমিউচ্যুয়ালইজেশন আইন, ২০১৩ এবং ডিএসইর ডিমিউচ্যুয়ালইজেশন স্কিম অনুযায়ী পরিপালন করতে হবে।

২। এই চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া চুক্তি সইয়ের পরবর্তী ১ বছরের মধ্যে সম্পন্ন করে কমিশনকে অভিহিত করতে হবে।

৩। কমিশনের পূর্ব অনুমোদন ব্যতীত চুক্তির শর্তাবলী ও আনুষাঙ্গিক অন্যান্য বিষয়াদি পরিবর্তন করা যাবে না। এর আগে গত সোমবার বিশেষ সাধারণ সভায় (ইজিএম) চীনের প্রস্তাব ডিএসইর শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন। ওই দিনই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেতে প্রস্তাবটি বিএসইসিতে পাঠানো হয়।

ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী এই অনুমোদনকে ‘ঐতিহাসিক’ বলেছেন। তিনি বলেন, চীনের কনসোর্টিয়ামকে বিএসইসির অনুমোদনের মাধ্যমে আজকের দিনটি পুঁজিবাজারের জন্য ঐতিহাসিক দিন। এর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে পরিণত হতে যাচ্ছে, যা দেশের পুঁজিবাজারকে এবং অন্যান্য ব্যবসাকে ভালো করবে। পুরো অর্থনীতিতে এর ভালো প্রভাব থাকবে।

ডিএসইর পরিচালক শরিফ আতাউর রহমান বলেন, এটা আমাদের জন্য বিরাট সুখবর। দীর্ঘ মেয়াদে আমাদের শেয়ারবাজারে বিশাল ইতিবাচক প্রভাব পড়বে। বাজারের ওপর বিনয়োগকারী আস্থা বাড়বে। এক্ষেত্রে স্থানীয়দের থেকে বিদেশিদের আস্থা বেশি বাড়বে। চীনের দুই প্রতিষ্ঠানকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদন দিয়ে বিএসইসি যুগান্তকারী কাজ করেছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত