ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ০৬ জুন ২০১৮, ১৫:০৭

প্রিন্ট

বাজেটের আগে সূচকের বড় উত্থান

বাজেটের আগে সূচকের বড় উত্থান
অনলাইন ডেস্ক

দীর্ঘদিন পুঁজিবাজারে মন্দাভাব থাকলেও বুধবার মূল্য সূচকের বড় উত্থানেই লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৫১ পয়েন্ট। এদিকে আজ ডিএসইতে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট পেশ হবে। আর এই বাজেটে পুঁজিবাজারের জন্য কিছু ইতিবাচক দিক থাকছে বলে ইঙ্গিত পেয়েছেন বিনিয়োগকারীরা। আর এমন খবরে আজ বাজার চাঙ্গা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৪৫৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭৪ কোটি ১২ লাখ টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে ৩৮২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১০৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৯৩ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৭ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬২২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত