ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১৫:৩৭

প্রিন্ট

পুঁজিবাজারে ফের বড় দরপতন

পুঁজিবাজারে ফের বড় দরপতন
জার্নাল ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দুই স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৭৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১২৬ পয়েন্ট। এর আগে, গতকাল রোববার প্রথম কার্যদিবসেও বড় দরপতন ঘটে। সেদিন ডিএসইতে সূচক কমেছে ৫০ পয়েন্ট আর সিএসইতে কমেছে ৭৮ পয়েন্ট। এর ফলে টানা দুই দিন পুঁজিবাজারে বড় দরপতন হলো। এর আগে গত বৃহস্পতিবার ডিএসইতে সূচক বেড়েছে ১ পয়েন্ট। তবে তার আগের দিন দরপতন হয়েছিলো।

সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। যা ডিএসইতে প্রায় ২ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এদিন লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৩২ লাখ ৫ হাজার টাকা। এর আগে চলতি বছরের ২৬ আগস্ট লেনদেন হয়েছিলো ৪২০ কোটি ২৪ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দেশের চলমান রাজনৈতিক ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজারে দরপতন হচ্ছে। বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করতে সাহস পাচ্ছেন না। বরং উল্টো শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছেন। ফলে বাজারে দরপতন হচ্ছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার এ বাজারে ১১ কোটি ৫১ লাখ ৯৪ হাজার ৯৩৯টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৩২ লাখ ৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৩৯ কোটি ৫৯ লাখ ৬২ হাজার টাকার। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৩৩ লাখ ৫৯ হাজার টাকা।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯ দশমিক ২১ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৫১ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২০ পয়েন্ট কমে অবস্থান নেয় ১ হাজার ২০৯ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ ইনডেক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের।

অপরদিকে, সিএসইতে সার্বিক সূচক ১২৬পয়েন্ট কমে ৯ হাজার ৮১৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৮ কোটি ১৮ লাখ ৬৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৮ কোটি ৮২ লাখ ৩৯ হাজার ৪৩১ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৯ কোটি ৮৪ লাখ ২১ হাজার টাকায়।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত