ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮, ৮ মাঘ ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৫:১৬

প্রিন্ট

শুক্রবার থেকে স্টেডিয়ামে খেলা দেখছেন সৌদি নারীরা

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো স্টেডিয়ামে বসে খেলা দেখতে চলেছেন সৌদি আরবের নারীরা। শুক্রবার রিয়াদে বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে যে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে তারা সেটি উপভোগ করবেন। সোমবার দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

শুক্রবার বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে আল-আহলি ও আল-বাতিন দলের মধ্যে যে ফুটবল ম্যাচটি হবে সৌদি নারীরা তা দেখার অনুমতি পেয়েছে। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, পরদিন অর্থাৎ শনিবার জেদ্দায় বাদশাহ আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে আরো একটি ফুটবল ম্যাচ আছে। সেটিও দেখতে পারবেন সৌদি নারীরা। এমনকি ১৮ জানুয়ারি দাম্মামে প্রিন্স মোহাম্মদ বিন ফাহাদ স্টেডিয়ামে অনুষ্ঠেয় তৃতীয় ম্যাচটিও দেখার সুযোগ থাকছে তাদের।

সৌদি নারীদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি মিলেছে গত বছরই। গত অক্টোবরে জেনারেল স্পোর্টস অথরিটি (জিএসএ) এক বিবৃতিতে জানিয়েছিল, ২০১৮ সালের শুরুর দিকে দেশের তিনটি স্টেডিয়ামকে নারীদের উপযোগী করে তোলা হবে। এবার সেই তিন স্টেডিয়ামই খুলে দেয়া হচ্ছে নারী দর্শকদের জন্য।

সৌদি আরবে নারীর ক্ষমতায়নে সেপ্টেম্বরে বাদশাহ সালমান যে ঐতিহাসিক ঘোষণা দিয়েছিলেন এটি তারই অংশ। এ বছরের জুন থেকে নারীরা গাড়িও চালাতে পারবেন। তবে গত সেপ্টেম্বরে সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে কয়েকশ নারী রিয়াদের স্পোর্টস স্টেডিয়ামে বসে খেলা দেখেন।

এমনকি গত ডিসেম্বরে সিনেমার ওপর থেকে কয়েক দশকের নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি সরকার। ফলে আগামী মার্চেই দেশটিতে সিনেমা হল চালু হবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: সৌদি গেজেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত