ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮, ৮ মাঘ ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৯:০৭

প্রিন্ট

মোদিকে স্যানিটারি ন্যাপকিন পাঠিয়ে ভারতীয় নারীদের প্রতিবাদ

জার্নাল ডেস্ক

স্যানিটারি ন্যাপকিনে জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) বসানোর সিদ্ধান্তে আগেও অনেকবার প্রতিবাদ হয়েছে ভারতে। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। তবে এবার বিষয়টি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিগোচর করার জন্য এক অভিনব উপায়ে প্রতিবাদ জানিয়েছেন ভারতীয় মহিলারা।

মধ্যপ্রদেশের গোয়ালিয়রের একদল সমাজকর্মী স্যানিটারি ন্যাপকিন নিয়ে তাদের এক বিশেষ ক্যাম্পেইন শুরু করেছেন। ন্যাপকিনে লেখা হচ্ছে স্যানিটারি ন্যাপকিনের হাইজিন সংক্রান্ত বিষয়। উদ্দেশ্য, আগামী ৩ মার্চের মধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে এইরকম এক হাজারটি প্যাড পাঠানো। শারীরিক কারণেই যে এটি প্রয়োজনীয় এবং স্বাস্থ্যের কথা মাথায় রেখে এর ব্যবহার করা উচিৎ সেই বার্তাই পৌঁছে দেয়ার ব্যবস্থা হচ্ছে প্রধানমন্ত্রীর কাছে।

৪ জানুয়ারি এই ক্যাম্পেন শুরু হয়েছে। গ্রামীণ এলাকার মহিলারা স্যানিটারি ন্যাপকিনের জন্য ১০০ টাকা খরচ করতে পারেন না। ফলে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে তারা দূরে সরে যাচ্ছেন। ফলে বাড়ছে বিভিন্ন অসুখের ঝুঁকি। তাদের দাবি, ফ্রি ন্যাপকিন না হলেও, ন্যাপকিনের ওপর থেকে জিএসটি প্রত্যাহার।

উল্লেখ্য, স্যানিটারি ন্যাপকিনের মূল্যের ওপর ১২ শতাংশ জিএসটি নির্ধারণ করেছে ভারত। ভর্তুকিতে দেওয়ার বদলে, ন্যাপকিনকে লাক্সারি আইটেমে অধীনে রাখা হয়েছে। সেজন্যই এই ক্যাম্পেন শুরু করা হয়েছে।

সূত্র: কলকাতাটোয়েন্টিফোর

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত