ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ২৭ মার্চ ২০১৮, ২০:৫১

প্রিন্ট

পুরুষের চেয়ে নারীরা বেশি সৎ: তারানা হালিম

পুরুষের চেয়ে নারীরা বেশি সৎ: তারানা হালিম
নিজস্ব প্রতিবেদক

কর্মক্ষেত্রে সততার বিচারে পুরুষদের চেয়ে নারীরা এগিয়ে আছেন বলে দাবি করেছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, নারীরা পুরুষের চেয়ে বেশি সৎ। তারা নিজের কাজকে অনেক বেশি সততা ও দৃঢ়তার সাথে করতে পারে।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনে মঙ্গলবার আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন তারানা হালিম।

নারীদের সততার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য তুলে ধরে তারানা বলেন, প্রধানমন্ত্রী নিজেই নারীবান্ধব। তিনি সবসময় বলেন, নারীদের আরও বেশি দায়িত্ব দাও, তারা সৎ।

বাংলাদেশে সামাজিক প্রেক্ষাপট এখনও নারীকে তার যোগ্যতা অনুযায়ী দায়িত্ব দিতে পুরোপুরি প্রস্তুত হয়নি বলেও মনে করেন প্রতিমন্ত্রী তারানা।

তিনি বলেন, পুরুষরা যখন একটা কাজ করে, ধরেই নেয়া হয় সে সেই কাজের যোগ্য, জন্মগতভাবেই সে সব যোগ্যতা নিয়ে জন্মেছে। আর নারীকে তার নিজের যোগ্যতা প্রমাণ করতে হয় অন্য দশটি কাজ করে। এই দৃষ্টিভঙ্গী একটি সামাজিক অন্যায়।

সমাজের তৃণমূল থেকে উঁচু পর্যায় সবখানেই এই দৃষ্টিভঙ্গী রয়েছে দাবি করে তা পরিবর্তনের উপর জোর দেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, বয়স, লিঙ্গ, পোশাক যোগ্যতার মাপকাঠি হতে পারে না, মাপকাঠি হবে তার সততা, দক্ষতা, কাজ করার স্পৃহা এবং তার মেধা।

মেয়েদের চাল-চলন ও পোশাক নিয়ে সমালোচনা বন্ধ হলে নারীর উপর ক্রমবর্ধমান সহিংসতা রোধ করা অনেকটাই সম্ভব বলে মনে করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমাদের নিজেদের জিহ্বার লাগাম টানতে হবে। নিজের মেয়েটিকে কিছু বলি না; কিন্তু আমার পাশের বাড়ির ভাবির মেয়ে কী কাপড় পরল, কত রাতে বাড়ি ফিরল...

নারীর প্রতি সহিংসতা রোধে নারীদের ভূমিকার কথাও মনে করিয়ে দেন এই নারী প্রতিমন্ত্রী।

‘সময় এখন নারীর: উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পিকেএসএফের সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান, বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক নিলুফার বানু।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত