ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১২:০২

প্রিন্ট

নাইরোবিতে নারীদের জন্য ট্যাক্সিক্যাব

নাইরোবিতে নারীদের জন্য ট্যাক্সিক্যাব
জার্নাল ডেস্ক

গত কয়েক বছরে কেনিয়ার নাইরোবিতে ট্যাক্সি ভাড়া করার বেশ কয়েকটি অ্যাপ চালু হয়েছে। সম্প্রতি এখানে যোগ হয়েছে আ'ন-নিসা' নামের নতুন একটি অ্যাপ, যা শুধুমাত্র নারীদের জন্য ট্যাক্সি সেবা দেবে। এসব গাড়ির চালাচ্ছেনও নারীরা।

নতুন এই অ্যাপ ব্যবহার করে সেই নারীরা ট্যাক্সি সেবা ব্যবহার করতে পারবেন যারা ধর্মীয় বা নিরাপত্তার কারণে পুরুষদের চালিত গাড়িতে চড়তে চান না।

এই অ্যাপের উদ্যোক্তা মেহনাজ সারওয়ার যিনি পুরুষ চালিত ট্যাক্সি ক্যাবে কয়েকটি তিক্ত অভিজ্ঞতার শিকার হয়েছিলেন। এরপরই গাড়িতে অনেক নারী হামলার শিকার হওয়ার ঘটনা জানার পর, এই অভিনব পরিকল্পনা তার মাথায় আসে।

তিনি বলেন, আরবি শব্দ 'আন-নিসা'র মানে নারী। এটা সহজে উচ্চারণ করা যায়, সহজে মনে রাখা যায়। অনেক মানুষ একে সহজেই গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, এই শিল্পে এর মধ্যেই অনেক নারী কাজ করছে। সুতরাং নারী ড্রাইভার খুঁজে পাওয়াও সহজ, আর তাদের নতুন কাজের সুযোগও তৈরি হচ্ছে।

আন নিসা এর মধ্যেই শহরে আলোচনা তৈরি করেছে এবং নারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। তবে নারীদের জন্য নির্দিষ্ট করার কারণে কেউ কেউ এটাকে বৈষম্যমূলক বলেও মন্তব্য করছেন। কিন্তু এর উদ্যোক্তা মেহনাজ সারওয়ার তা মানতে রাজি নন।

তিনি বলছেন, পুরুষদের জন্য তো অনেক বিকল্প পরিবহন আছে। আমরা কোন বৈষম্য করছি না। এটা আসলে নারীদের আরো বেশি ক্ষমতায়নের বিষয়।

তবে আন নিসার মতো শুধুমাত্র নারীদের জন্য ট্যাক্সি সেবা চালু হয়েছে বিশ্বের অনেক দেশেই। এই সব জায়গাতেই নারী নিরাপত্তা বিষয়টি তুলে ধরা হয়েছে।

সূত্র বিবিসি বাংলা

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত