ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

প্রিন্ট

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’
নিজস্ব প্রতিবেদক

গভীর রাতে সিএনজিতে এক নারীকে উত্যক্তের প্রতিবাদে এবং দিনে কিংবা রাতে নারীর নিরাপদ অবাধ চলাচল নিশ্চিতের দাবিতে রাজধানীর শাহবাগে প্রতিবাদ সমাবেশ করেছে বিভিন্ন শ্রেণি-পেশার নারী-পুরুষ। বৃহস্পতিবার রাত ১০ থেকে ১২টা পর্যন্ত গান, আড্ডা ও স্লোগানের মাধ্যমে তারা এই প্রতিবাদ জানান।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ নামে ইভেন্ট খুলে প্রতিবাদী আয়োজন করা হয় এ সমাবেশের।

সমাবেশে অংশগ্রহণকারীরা ‘দিনও আমার, রাতও আমার’ স্লোগান দিতে থাকে। প্রতিবাদী স্বর উচ্চারিত হয় মৌলবাদের বিরুদ্ধে, স্লোগান ওঠে সমতার পক্ষেও। নিরবে মাথা নেড়ে গাইতে থাকেন, এই শহর তো বর্গা দিইনি, পুরুষ তোমার হাতে, দিনের মতোই আমার শহর আমারই থাকবে রাতে, এই শহরের পূর্ণিমার রাত তুমি নেবে কেড়ে।

উপস্থিত শিল্পী শায়ান ব‌লেন, আমরা চাই দেশটা সবার জন্য নিরাপদ হোক, আমরা হাটব, চলব। এ সময় তি‌নি জ্বালাইয়া চা‌ন্দেরও বা‌তি, জে‌গে রব সারারা‌তি গো গান প‌রি‌বেশন ক‌রেন।

এ ছাড়া উপস্থিত এক নারী বলেন, নারী-পুরুষ বলে কোন কথা নেই। আমাদের যখন ইচ্ছা বের হবো। আর এজন্য কাউকে জবাবদিহি করতে হবে কেন?

সমাবেশে অভিযুক্ত পুলিশ সদস্যর বিচারের বিষয়টিও সামনে আনার আহ্বান জানানো হয়। উন্নয়নকর্মী সাদিয়া নাসরীন বলেন, ওই দিন মেয়েটির সঙ্গে পুলিশ সদস্য যে আচরণ করেন তা সাইবার বুলিং। সাইবার নিরাপত্তা আইন অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ। তিনি এই পুলিশ সদস্যের যথাযথ সাজা দাবি করেন।

এ কর্মসূচির আয়োজকদের মধ্যে ছিলেন মানবাধিকারকর্মী অপরাজিতা সঙ্গীতা, নবনিতা নব, জাকিয়া শিশির ও শারমিন জাহান অর্পি।

মধ্যরাত ১২ টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন, ফানুশ উড্ডয়ন, প্রতিবাদী গান, কবিতা পরিবেশন এবং জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে প্রতিবাদী সমাবেশ শেষ করেন আন্দোলনকারীরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত