ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৮, ২১:২৩

প্রিন্ট

সড়ক দুর্ঘটনা থেকে বাঁচাবে শাওনের গাড়ি!

সড়ক দুর্ঘটনা থেকে বাঁচাবে শাওনের গাড়ি!
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি

সড়ক দুর্ঘটনা যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। একের পর এক প্রাণ হারাচ্ছে মানুষ। রাস্তা হয়ে দাঁড়িয়েছে এক মরণ ফাঁদ। যখন এই অবস্থা, তখন এক তরুণ বিজ্ঞানী আবিষ্কার করলেন জ্বালানি সাশ্রয়ী চালকবিহীন পরিবেশবান্ধব গাড়ি।

 

এই তরুণ বিজ্ঞানীর নাম মাহবুবুর রহমান শাওন। বাংলাদেশ প্লানেটর কলেজের রোবোটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের ছাত্র। তার বাড়ি পটুয়াখালী জেলার মহিপুর থানার মোয়াজ্জেমপুর গ্রামে। এক মাস ধরে কঠোর পরিশ্রমের পর চালকবিহীন এই গাড়িটি তৈরি করেন তিনি। গাড়িটি পরীক্ষামূলকভাবে কুয়াকাটা-ঢাকা মহাসড়কে চালানো হয়েছে।  এতে সফলও হয়েছেন তিনি।

 

এই বিজ্ঞানীর দাবি, সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে কার্যকর তার গাড়ি। এমনকি চালক ভুলভাবে চালাতে চাইলেও গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে নিজে থেকে দুর্ঘটনা এড়িয়ে এবং অন্যকে সতর্ক করে সড়কে চলতে পারবে।  এছাড়া গাড়িটি আট মিটার দূর থেকেই অন্য যানবাহন ও প্রাণীকে ফলো করে দুর্ঘটনা এড়াতে সক্ষম হবে।

 

রোববার বেলা ১১টায় মহিপুর থানা সদরে মহিপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে শাওন তার আবিষ্কৃত প্রযুক্তির আনুষ্ঠানিকভাবে প্রদর্শন করেন।  তার এই গাড়িটি জ্বালানি সাশ্রয়ী সোলার সিস্টেমে চলে চালক ছাড়াই।

 

শাওনের মতে, তিনি আধুনিক যন্ত্রপাতি ও অর্থনৈতিক সহযোগিতা পেলে তার আবিষ্কৃত গাড়ি ও ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি বাণিজ্যিকভাবে বাজারজাত করে বিশ্বকে তাক লাগিয়ে দিতে পারেন। তার প্রযুক্তি বাজারজাত করা গেলে দেশও লাভবান হবে। 

 

এই ক্ষুদে বিজ্ঞানীর আবিষ্কারের মধ্যে রয়েছে মোবাইলের ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎসাশ্রয়ী ফ্রিজ, সেন্সর লাইট, মোবাইল সুইস, ড্রোন বিমান, স্মার্ট সুইস, মোবাইলের মাধ্যমে সুইস অন অফ করার যন্ত্র। গত বছর শাওন সী-প্লেন তৈরি করে পরীক্ষামূলক সামান্য আকাশে উড়িয়ে নদীতে ভাসিয়েছিলেন। তবে পরিবারের আর্থিক সহযোগিতা ও বন্ধুদের উৎসাহ ছাড়া এখন পর্যন্ত তার পাশে কেউ দাঁড়ায়নি।

 

শাওনের বাবা মাদ্রাসা শিক্ষক নাসির উদ্দিন বলেন, ছোটবেলা থেকেই লেখাপড়ার চেয়ে নানা যন্ত্রপাতি নিয়ে ব্যস্ত থাকতে পছন্দ করতো শাওন। তার খেলাধুলার অংশই ছিল আবিষ্কার। 

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত