ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫ অাপডেট : ৪৯ মিনিট আগে English

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১৬:৫৯

প্রিন্ট

সন্তানের যে ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট নয়

সন্তানের যে ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট নয়
জার্নাল ডেস্ক

সোশ্যাল মিডিয়ায় আমরা প্রায় সব সময়ই ছবি পোস্ট করি। বাইরে ঘুরতে যাওয়া থেকে শুরু করে নিজের সন্তানের ধীরে ধীরে বড় হয়ে ওঠা কিছুই সোশ্যাল মিডিয়া থেকে বাদ পরে না।

তবে আপনারই পোস্ট করা বেশ কিছু ছবি নিয়ে নিতে পারে সাইবার অপরাধের সাথে জড়িতরা। পরে সেগুলো ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে নানা সাইটে। সচেতনতা বাড়াতেই দেখে নিন সন্তানদের কোন ছবিগুলো প্রকাশ্যে পোস্ট দেওয়া উচিত নয়।

শিশুর স্তন্যপানের ছবি একেবারেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। যদিও এর মধ্যে কোন অনৈতিক কিছু নেই। কিন্তু বেশ কিছু সোশ্যাল সাইট এই ধরনের ছবি প্রোফাইল থেকে হ্যাক করে নেয়, পরে সেগুলো ভিডিও আকারে বিভিন্ন ওয়েবসাইটগুলোতে ছড়িয়ে দেয়।

বয়স এক মাস হোক বা এক বছর, কখনই আপনার সন্তানের নগ্ন ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। অনেক সময় এই সব ছবি নিয়ে শিশুদের উপর পর্নোগ্রাফি ফিল্ম তৈরি করে সাইবার অপরাধীরা। বর্তমানে শিশুদের উপর যৌন নির্যাতন, ধর্ষণের ঘটনা সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। তাই সচেতন থাকুন।

আপনার সন্তানকে তো প্রায়ই পার্কে বা খেলার মাঠে নিয়ে যান। সমবয়সীদের সঙ্গে তার খেলাধূলার সময় সন্তানের অন্তর্বাস দেখা যাচ্ছে এমন ধরনের ছবি অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়ার জন্য বসে থাকে হ্যাকারেরা।

কিশোরীদের শাড়ি ও নানা গহনা পরিয়ে তাদের বিভিন্ন ভঙ্গিমার ছবির তোলা হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের অনুষ্ঠানে কিশোরীদের এমন কোন ভঙ্গিমার ছবি পোস্ট করবেন না যা কোন রকম অশ্লীলতাকে প্রশ্রয় দেয়।

ফেসবুকে প্রায়ই দেখা যায় বাচ্চাদের গোসল করানোর ছবি পোস্ট করছেন অভিভাবকরা। এমন কি শিশুর গায়ে টাওয়াল জড়ানো এমন ছবিও বাছাই হয়ে চলে যাবে নানা সাইটে।
 
তবে অনেক সময় দেখা যায় খুব বেশি সতর্ক থাকতে গিয়ে অভিভাবকরা আবার সন্তানদের সব সময় নিজেদের সঙ্গেই ছবি তুলতে বাধ্য করেন। মনোবিদরা বলছেন, এমন করলে শিশুদের মনের উপর প্রভাব পড়ে। তাই আপনি নিজে সতর্ক থাকুন। আর সন্তানদেরও স্বনির্ভর হতে দিন।
আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত