ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ৪১ মিনিট আগে English

প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৭:৩১

প্রিন্ট

যে ৮ উপায়ে হতে পারবেন সফল উদ্যোক্তা

যে ৮ উপায়ে হতে পারবেন সফল উদ্যোক্তা
জার্নাল ডেস্ক

উদ্যোক্তা সেই যিনি সফল হওয়ার জন্য ঝুঁকি নিতে জানেন। তরুণ উদ্যোক্তা হিসেবে সফল হওয়ার ৮টি কার্যকারী উপায় রয়েছে। এগুলো আপনাকে একজন সফল উদ্যোক্তা হতে সাহায্য করবে।

১। নিজেকে চ্যালেঞ্জ দিন রিচার্ড ব্র্যানসন এর মতে সবচেয়ে বড় অনুপ্রেরণা হচ্ছে নিজেকে সবসময় চ্যালেঞ্জের মধ্যে রাখা। আপনি চাইলে নিজেই নিজেকে চ্যালেঞ্জ দিতে পারেন।

২। নিজের কাজের প্রতি বিশ্বাস রাখুন অনেক সময় আমরা এমন কিছু মানুষ খুঁজে পাই যারা নিজের কাজকে ছোট করে দেখে। এমন হলে মানুষ আপনার কাজ নিয়ে কথা বলার সুযোগ পাবে। তাই যে কাজ করুন না কেন নিজের প্রতি বিশ্বাস রাখতে হবে।

৩। ঝুঁকি নিতে হবে উদ্যোক্তা হতে হলে আপনাকে অবশ্যই ঝুঁকি নিতে হবে। তবে তরুণ উদ্যোক্তা হিসাবে আপনাকে মূলধনের প্রতি খেয়াল রাখতে হবে। যেন ঝুঁকি নিয়ে সব হারিয়ে না ফেলেন।

৪। লক্ষ স্থির রাখুন আজকে এই ব্যবসা, কালকে আরেকটা নিয়ে চিন্তা করার আগে লক্ষ স্থির রাখতে হবে। একজন উদ্যোক্তাকে সফল হওয়ার আগ পর্যন্ত স্থির থাকতে হয় লক্ষের দিকে।

৫। ভয়কে দূর করতে হবে স্বাভাবিক ভাবেই একজন তরুণ উদ্যোক্তা হিসেবে কিছু ভয় কাজ করবে। তবে তারাই সফল হবে যারা এই ভয়কে দূর করতে পারবে। তাই তরুণ উদ্যোক্তা হতে হলে ভয়কে জয় করতেই হবে।

৬। সঠিক সময়ে সঠিক পদক্ষেপ একটি অন্যতম কার্যকারী উপায় সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নেয়া। আর সফল তারাই যারা সঠিক সময়ে সঠিক কাজ করে ভয়কে দূর করে সফল হতে পেরেছে।

৭। অতি লোভ ও অতি ভয় লোভ যা আমাদের সবার মধ্যে কম বেশী আছে। তবে অতি লোভে থাকা ঠিক নয়। তাই তরুণ উদ্যোক্তা হতে হলে অতি লোভ ও অতি ভয় দূর করতে হবে।

৮। সঠিক ব্যবসা খুঁজে বের করা আপনি বাকি সব তরুণদের মত না। কারণ আপনি একজন উদ্যোক্তা। উদ্যোক্তা হিসেবে আপনাকে সব সময় চোখ কান খোলা রাখতে হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত