ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৬ জুন ২০১৮, ১৪:১০

প্রিন্ট

যেভাবে নেবেন চাকরি জীবনের প্রস্তুতি

যেভাবে নেবেন চাকরি জীবনের প্রস্তুতি
জার্নাল ডেস্ক

চাকরি জীবনে সবাই উন্নতি করতে চায়। বিশেষ করে ভাল একটি চাকরির ইচ্ছা তো ছাত্রজীবন থেকেই থাকে। কিন্তু এর জন্য নিতে হবে সঠিক প্রস্তুতি। তবে কিভাবে ও ঠিক কবে থেকে তরুণরা নেবেন এই প্রস্তুতি জেনে নিন এখনই.....

১। শুধু হাতখরচের জন্য নয়, অভিজ্ঞতা অর্জনের জন্য পার্টটাইম চাকরি করুন। লেখাপড়া শেষে কাজে দেবে।

২। ছাত্রজীবনে কোন অফিসে কাজ করতে গিয়ে ভাল করে খেয়াল করুন সিনিয়র সহকর্মীরা কীভাবে অফিসে কাজ করেন। এতে আপনার দক্ষতা বাড়বে।

৩। কাজে দায়িত্ব নেয়া আপনি ছাত্র জীবনে কোনো অফিসে কাজ করতে গিয়েই সঠিক ভাবে শিখতে পারবেন। যখন ফুলটাইম কাজ করবেন তখন শেখা খুব কঠিন।

৪। অফিসে টিমওয়ার্ক তো করতেই হবে। কোনো দলের সঙ্গে কাজ করা আপনার জন্য একটি সুযোগ। মনে রাখতে হবে আপনি খুব অল্প বয়সেই এই সুযোগটি পাচ্ছেন। এ সময় কোনো দলের সঙ্গে পার্টটাইম চাকরি আপনাকে নিয়ে যাবে পরিণত জীবনের প্রথম ধাপে।

৫। আপনার দক্ষতার জায়গা ঠিক করুন এবং সে অনুসারে পার্টটাইম চাকরি খুঁজুন। যদি লেখার হাত ভাল হয় তাহলে গণমাধ্যম, আবার হিসাবনিকাশে পড়াশোনা থাকলে যোগ দিতে পারেন কোনো আর্থিক প্রতিষ্ঠানে।

৬। চাকরি জীবনে প্রবেশের প্রথমেই চাই মানসম্মত জীবনবৃত্তান্ত। আর সিভি বাংলা কিংবা ইংরেজি, যে ভাষাতেই হোক না কেন শব্দের ব্যতিক্রমী ব্যবহার আপনাকে আলাদা করে তুলবে বাকিদের চেয়ে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত