ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৫:১৩

প্রিন্ট

শিশুকে আত্মবিশ্বাসী করবে যে বিষয়গুলো

শিশুকে আত্মবিশ্বাসী করবে যে বিষয়গুলো
জার্নাল ডেস্ক

শিশুদের সঠিক বিকাশের জন্য অভিভাবকদের কিছু বিষয় মেনে চলতে হবে। আর সকলকে উৎসাহিত করতে হবে যেন শিশুদের সাথে এই বিষয়গুলো মেনে চলেন। তাহলে শিশুদের ভবিষ্যৎ মানসিক উন্নতির জন্য এগুলো কাজে দিবে। এতে আপনার সন্তান হয়ে উঠবে আত্মবিশ্বাসী এবং সৃজনশীল।

প্রতিটি শিশু আলাদা প্রতিটি শিশু আলাদাভাবে শিখে, আলাদাভাবে ভাবে, আলাদাভাবে কাজ করে। কিন্তু আমরা সবার কাছ থেকে একই ধরণের প্রত্যাশা করি। কোন শিশু শুনে শেখে, কোন শিশু হাতে-কলমে করে শেখে, কোন শিশু দেখে শেখে। প্রতিটি শিশুই সৃজনশীল। এবং বাবা মায়ের কাজ হচ্ছে তাদের সেই সৃজনশীলতাকে বের করে আনা।

তুলনা করবেন না কখনই একটি শিশুর কাজের সাথে আরেকটি শিশুর কাজকে তুলনা করা যাবে না। তোমার কাজ তার চেয়ে ভাল হয়েছে বা খারাপ হয়েছে এমন কথা বলবেন না। এতে করে শিশুর আত্মবিশ্বাস কমে যায়। এমনকি নিজের ভাইবোনের সাথেও তুলনা করবনা। সে নতুন কিছু করার চেষ্টা করবে না।

নতুন কাজে ভুল করলে বকা নয় শিশুরা নতুন কাজে ভুল করলে বকা নয়, উৎসাহ দিন। নতুন কিছু করতে, নিজের মতো করে চেষ্টা করতে তাদের ভুল হবে এবং সেটি মারাত্মক কোন অপরাধ নয়। ভুলের জন্য শিশুকে ধমক দেয়া ঠিক নয়।

শিশুকে স্বাধীনতা দিন শিশুদের স্বাধীনতা দিন যেন সে নিজেকে প্রকাশ করার সুযোগ পায়। যখন সে এই সুযোগটা পাবে তখন তার অসাধারণ আইডিয়া কাজ করবে। ক্র্যাফটিং, ক্রিয়েটিভ ডিজাইন বা গল্প লেখা এগুলোতে তাকে স্বাধীনতা দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত