ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নয় মাস বয়সী শিশুর ওজন ৩০ কেজি!

নয় মাস বয়সী শিশুর ওজন ৩০ কেজি!

মাত্র নয় মাস বয়সে ওজন ৩০ কেজি। অবিশ্বাস্য শোনালেও এটাই বাস্তব মেক্সিকান শিশু লুইস ম্যানুয়েলের ক্ষেত্রে। এখনও ঠিক করে মুখে বোল ফোটেনি ছোট্ট শিশুটির। কিন্তু অস্বাভাবিক হারে বেড়ে চলেছে তার ওজন। আর সেই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ক্ষুধাও। সাধারণ শিশুদের থেকে প্রায় ছয় গুণ বেশি খাবার খায় লুইস। আর তাকেই পৃথিবীর সবচেয়ে ভারী শিশু বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, জন্ম থেকেই বিরল রোগ ‘প্র্যাডার উইলি সিনড্রোমে’ আক্রান্ত লুইস। এমন শিশুদের ওজন জন্ম থেকেই বেশি হয়। সাধারণ শিশুর থেকে অনেক বেশি ক্ষুধা পায় এদের। ফলে ওজনও সমানতালে বাড়তে থাকে। জন্মের কয়েকদিন পরই লুইসকে দুই বছরের শিশুর পোশাক পরাতে হয়েছে। এখন তার জন্য নয় বছরের শিশুর পোশাক কিনতে হয় বলে জানিয়েছেন তার বাবা-মা। লুইসের খাবারের জন্যও প্রচুর অর্থ ব্যয় করতে হয় তাদের। যা এই গরীব দম্পতির পক্ষে বেশ কষ্টসাধ্য। তাই পাড়া-প্রতিবেশীর সাহায্য নিয়ে চলে লুইসের খাবারের যোগান।

গবেষকদের মতে, জিন বাহিত রোগ প্র্যাডার উইলি সিনড্রোম। এর কোনো নিরাময় নেই। এই ধরনের শিশুদের আয়ু খুবই কম হয়। বেশিরভাগ ক্ষেত্রেই অতিরিক্ত ওজনের ভার সইতে পারে না এদের শরীর। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা শতকরা প্রায় ৯০ ভাগ। কিছুদিন আগেই মৃত্যু হয়েছে বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলা ইমান আহমেদের। হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয় মিশরের আলেকজান্দ্রিয়ার বাসিন্দার। বহু চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি চিকিৎসকরা। লুইসের ক্ষেত্রেও তেমনটাই আশঙ্কা করছেন মেক্সিকোর চিকিৎসকরা। কিন্তু এখনও ছেলের বাঁচার আশা রাখছেন বাবা-মা। ছেলের আরও উন্নত চিকিৎসার জন্য অর্থ সংগ্রহের চেষ্টা করছেন তারা।

সূত্র: সংবাদপ্রতিদিনডটইন

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত