ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বয়ঃসন্ধিকালে যে ধরনের পুষ্টির প্রয়োজন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:১৭  
আপডেট :
 ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৫

বয়ঃসন্ধিকালে যে ধরনের পুষ্টির প্রয়োজন

সন্তানের খাওয়ার অভ্যাস নিয়ে অধিকাংশ বাবা-মা'ই চিন্তা করে থাকেন। বিশেষ করে ৮ থেকে ১৪ বছর বয়সের বাচ্চাদের ক্রমবর্ধমান বিকাশের জন্য সব চেয়ে বেশি পুষ্টির প্রয়োজন হয়। যা পরবর্তী সময়ে বাচ্চার শারীরিক এবং মানসিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

৮ থেকে ১৪ বছর বয়সের মধ্যে পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ এই সময়ে বাচ্চাদের বিভিন্ন ধরনের শারীরিক, মানসিক এবং হরমোনের পরিবর্তন হয়। এই সময়ে বাচ্চারা প্রাপ্তবয়স্ক উচ্চতার ২০ শতাংশ এবং প্রাপ্তবয়স্ক ওজনের ২৫ শতাংশ লাভ করে।

তাদের বেড়ে ওঠার জন্য দরকার বিভিন্ন ম্যাক্রোনিউট্রিয়েন্টস যেমন কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট, যা শরীরের জ্বালানি হিসেবে কাজ করে। সেই সঙ্গে আয়রণ, ক্যালসিয়াম, এবং ভিটামিনের মতো মাইক্রোনিউট্রিয়েন্টসেরও প্রয়োজন হয় বিশেষ কিছু কার্যকারিতার জন্য।

পুষ্টির একটি গুরুত্বপূর্ণ অংশ হলো জৈব পুষ্টিগুণ এবং জৈব শোষণ ক্ষমতা। বয়ঃসন্ধিকালে হাড়ের বিকাশের জন্য পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামের প্রয়োজন হয়। অথচ এই সময়ে আপনি আপনার বাচ্চাকে পর্যাপ্ত উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাদ্য দিলেও পর্যাপ্ত জৈবগুণ ছাড়া আপনার বাচ্চা হয়তো সেই খাদ্যের পূর্ণ উপকারিতা নাও পেতে পারে।

বাচ্চাদের বৃদ্ধি জন্য শুধুমাত্র পুষ্টিই নয়, শরীরের শোষণ ক্ষমতার কথাও ভাবা উচিত। আমাদের বর্তমান জীবনযাত্রায়, অত্যাধিক মাত্রায় ফাস্ট ফুড খাওয়া, অতিরিক্ত চাপ, এবং দ্রুত এগিয়ে চলা সময়সূচি ইত্যাদি, খাদ্য থেকে সঠিক পুষ্টিগুণ শোষণে বাধা দেয়। তাই প্রতিনিয়ত সঠিক ডায়েটও অনেক সময় কার্যকরী হয় না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত