ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

শিশুর মস্তিস্কের বিকাশ বাড়াবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২২

শিশুর মস্তিস্কের বিকাশ বাড়াবেন যেভাবে

গর্ভাবস্থা থেকেই শিশুর মস্তিস্কের বিকাশ শুরু হয়। এই বিকাশকে ত্বরান্বিত করার জন্য মায়ের ভাল ভাল এবং পুষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত জরুরী। তবে শুধু পুষ্টি নয়, জেনেটিক্স এবং পরিবেশও শিশুর মস্তিষ্ক বৃদ্ধি এবং উন্নয়নকে প্রভাবিত করে। শিশুর মস্তিষ্কের বিকাশে পুষ্টি যেভাবে প্রভাব ফেলে-

গর্ভাবস্থায় সঠিক পুষ্টি শিশুর ভাল স্বাস্থ্য সুনিশ্চিত করে। শিশুর মস্তিষ্কের ৯০% বিকাশ ২ বছর বয়সের মধ্যেই ঘটে। ডিএনএ একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা মস্তিষ্কের কোষের উন্নয়নে সহায়তা করে। তবে এটি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। সুতরাং একে সুরক্ষিত রাখা প্রয়োজন। ভিটামিন ই এটিকে সুরক্ষিত রাখে । সুতরাং শিশুকে বেশি করে ভিটামিন ই জাতীয় খাবার দিতে হবে।

ভিটামিন ই এর উপকারিতাঃ

১. প্রথমত ভিটামিন ই অক্সিডেশন থেকে ডিএনএ-কে রক্ষা করে।

২. কিছু কিছু খাবারের মধ্যে সিনথেটিক ভিটামিন ই থাকে কিন্তু তারা তেমন কার্যকর নয়। সবচেয়ে বেশি শক্তিশালী ও কার্যকর হল ন্যাচারাল ভিটামিন ই।

৩. গবেষণায় দেখা গেছে যে, ন্যাচারাল ভিটামিন ই মস্তিস্কের সেসব অংশকে বেশি বিকশিত করে যা শিশুর মেমোরি এবং ভাষার উন্নয়নের সাথে জড়িত।

এমন কি মস্তিস্কের রয়েছে কিছু ব্যায়াম। তা সম্পর্কে বিস্তারিত আলচনা করা হলো। ২ বছর বয়সী শিশুর শব্দভান্ডার যত উন্নত হয় তাদের মস্তিষ্কের উন্নয়ন বা আইকিউও তত ভাল হয়। তাই বাবা মায়েরা বাচ্চাদের সাথে যত বেশি কথা বলবে তত ভাল।

ফেটাস অবস্থায়ও বাচ্চারা শব্দ শুনতে পারে। গবেষণায় জানা গেছে যে, ফেটাস অবস্থায় একটি শিশু তার মায়ের গলার স্বর চিনতে পারে কিন্তু তারা বাবা বা অন্যকার স্বর চিনতে পারে না।

বাচ্চাদের প্রতিটি কাজ করার দক্ষতা অর্জন হবে সময়ের সাথে। প্রথম প্রথম তারা আপনার কথা নাও বুঝতে পারে। তাই তাদের সাথে ধৈর্যের সাথে কাজ করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত